Coronavirus in India

অমরাবতীর কোভিড সংক্রমণে নতুন প্রজাতি দায়ী নয়, দাবি মহারাষ্ট্র সরকারের

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের নতুন প্রজাতি ধরা পড়েছে দেশে। তা নিয়ে যথেষ্ট উদ্বেগও ছড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২৪
Share:

—ফাইল চিত্র।

অমরাবতী এবং যবৎমাল জেলায় করোনার নতুন কোনও প্রজাতি ধরা পড়েনি। শুক্রবার দাবি করল মহারাষ্ট্র সরকার। গত কয়েক দিন ধরে মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণের সংখ্যা উদ্বেগজনক ভাবে বেড়েছে। বিশেষ করে এই দুই জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ায় তড়িঘড়ি তদন্তে নামে প্রশাসন।

করোনার নতুন কোনও প্রজাতির সংক্রমণ ঘটল কি না, তা নিয়ে শুরু হয় পরীক্ষানিরীক্ষা। অমরাবতী, যবৎমাল, সাতারা এবং পুণে থেকে নমুনা সংগ্রহ করা হয়। তার পর সেগুলো পরীক্ষার জন্য পাঠানো হয় পুণের বি জে মেডিক্যাল কলেজে। প্রশাসনের দাবি, ওই চার জেলা থেকে ১২ জনের নমুনা পরীক্ষার পর যে রিপোর্ট এসেছে তাতে দেখা গিয়েছে সংক্রমণ বৃদ্ধির জন্য নতুন কোনও প্রজাতি দায়ী নয়।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে তা হলে সংক্রমণ বাড়ছে কেন? সূত্রের খবর, ইতিমধ্যেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের নতুন প্রজাতি ধরা পড়েছে দেশে। তা নিয়ে যথেষ্ট উদ্বেগও ছড়িয়েছে। ঘটনাচক্রে মহারাষ্ট্রেও সংক্রমণের সংখ্যা বাড়তে শুরু করেছে। ফলে এই দুই প্রজাতির কারণে এমন ঘটনা ঘটছে বলে জল্পনা চলছিল। যদিও এ দিন সেই জল্পনা উড়িয়ে দিয়েছে মহারাষ্ট্র সরকার।

মহারাষ্ট্র স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, কী কারণে এই সংক্রমণ বাড়ছে তা নিয়ে গবেষণা চলছে। ইতিমধ্যে যে সব নমুনা সংগ্রহ করা হয়েছে সেগুলোর জিনোম সিকোয়েন্স করা হয়েছে। কিন্তু তাতে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিলের নতুন প্রজাতির কোনও অস্তিত্ব মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন