Delhi High Court

কোনও মহিলার চরিত্র নিয়ে মিথ্যা অভিযোগ করা ‘নিষ্ঠুরতা’, পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের

অভিযোগকারিণী মহিলা আদালতে স্বামীর বিরুদ্ধে এই মর্মে অভিযোগ জানান যে, স্বামী তাঁর এক নিকটাত্মীয় ছাড়াও অন্য পুরুষদের সঙ্গে সম্পর্ক রয়েছে বলে অত্যাচার চালাতেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৫
Share:

দিল্লি হাই কোর্ট। —ফাইল চিত্র।

কোনও মহিলার চরিত্র নিয়ে মিথ্যা অভিযোগ তোলার মতো নিষ্ঠুরতা আর হয় না। বিবাহবিচ্ছেদের একটি মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের। প্রায় ২৭ বছর ধরে স্বামীর সঙ্গে থাকেন না দিল্লির এক মহিলা। সম্প্রতি স্বামীর বিরুদ্ধে নিষ্ঠুরতা এবং ছলনার আশ্রয় নেওয়ার অভিযোগ তুলে বিবাহবিচ্ছেদের মামলা করেন ওই মহিলা। বিবাহবিচ্ছেদের আবেদন মঞ্জুর করেছে উচ্চ আদালত।

Advertisement

অভিযোগকারিণী মহিলা আদালতে স্বামীর বিরুদ্ধে এই মর্মে অভিযোগ জানান যে, স্বামী তাঁর এক নিকটাত্মীয় ছাড়াও অন্য পুরুষদের সঙ্গে সম্পর্ক রয়েছে বলে অত্যাচার চালাতেন। মামলাটির শুনানিতে বিচারপতি সুরেশ কুমার কাইথ এবং বিচারপতি নীনা বনশলের ডিভিশন বেঞ্চ বলে, “অভিযোগকারিণী কর্মরত থাকলেও, অভিযুক্ত কোনও কাজ করতেন না। দু’জনের জীবনধারণ পদ্ধতি এবং আর্থিক পরিস্থিতির মধ্যেও বহু ফারাক ছিল। অভিযুক্ত খোলা মনে বিষয়টি মেনে নিতে পারেননি।”

মহিলার চরিত্র নিয়ে প্রশ্ন তুলে এ ভাবে মিথ্যা অভিযোগ আনাকে ‘নিষ্ঠুরতা’ বলে বর্ণনা করেছে আদালত। মহিলা আদালতে জানিয়েছেন, ১৯৮৯ সালে বিয়ে হয়েছিল তাঁর। কিন্তু বিয়ের আগে স্বামীর শিক্ষাগত যোগ্যতা, উপার্জন নিয়ে যা যা দাবি করা হয়েছিল, সবই মিথ্যা বলে জানতে পারেন তিনি। তার পর ১৯৯৬ সাল থেকে আলাদা থাকতে শুরু করেন অভিযোগকারিণী মহিলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন