National News

আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্তে স্থগিতাদেশ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

সর্বোচ্চ আদালত জানিয়েছে, আধার কার্ড সংক্রান্ত যে নির্দেশিকা কেন্দ্র জারি করেছে, তার কারণে কারা ক্ষতিগ্রস্ত এবং কী ভাবে ক্ষতিগ্রস্ত, সে বিষয়ে বিশদ তথ্য দিতে হবে। তা না পেলে কেন্দ্রের সিদ্ধান্তে স্থগিতাদেশ দেওয়া হবে না ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ জুন ২০১৭ ১৪:৫৭
Share:

—ফাইল চিত্র।

সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক করার যে সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার নিয়েছে, তাতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিতে রাজি হল না সুপ্রিম কোর্ট। কেন্দ্রের এই নির্দেশিকার কারণে কারা সরকারি প্রকল্পগুলির সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন, সে বিষয়ে বিশদ তথ্য না পেলে আধার সংক্রান্ত বিধিতে স্থগিতাদেশ দেওয়ার প্রশ্নই উঠছে না। মঙ্গলবার এমনই জানিয়েছে সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ।

Advertisement

সরকারের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পেতে হলে আধার কার্ড থাকা বাধ্যতামূলক বলে যে দিন ঘোষণা করেছিল কেন্দ্র, সে দিন থেকেই বিষয়টি নিয়ে বিতর্ক তুঙ্গে। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে এক গুচ্ছ মামলা হয়। কেন্দ্রের এই নির্দেশিকার জেরে বহু নাগরিক বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ করেন মামলাকারীরা। আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ চাওয়া হয়।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে আপাতত স্বস্তি পেল কেন্দ্রীয় সরকার। —ফাইল চিত্র।

Advertisement

এ দিন সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানি ছিল। সর্বোচ্চ আদালত জানিয়েছে, আধার কার্ড সংক্রান্ত যে নির্দেশিকা কেন্দ্র জারি করেছে, তার কারণে কারা ক্ষতিগ্রস্ত এবং কী ভাবে ক্ষতিগ্রস্ত, সে বিষয়ে বিশদ তথ্য দিতে হবে। তা না পেলে কেন্দ্রের সিদ্ধান্তে স্থগিতাদেশ দেওয়া হবে না বলে বিচারপতিরা জানিয়েছেন। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘‘ভারত একটি গণতান্ত্রিক কল্যাণমূলক রাষ্ট্র এবং রাষ্ট্র বলছে আমরা কাউকে সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করব না।’’ সরকারের তরফ থেকে এমন স্পষ্ট আশ্বাস সত্ত্বেও শুধুমাত্র আশঙ্কা বা ধারণার ভিত্তিতে আধার বাধ্যতামূলক করার নির্দেশে স্থগিতাদেশ দেওয়া যায় না বলে সুপ্রিম কোর্ট জানিয়েছে। আপাতত এই বিষয়ে আরও কোনও ব্যাখ্যা বা বিশ্লেষণের প্রয়োজন নেই বলেও সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে।

আরও পড়ুন: জিএসটি: নাজেহাল মোদী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন