অক্টোবর থেকেই খাঁটি সরষের তেল, নয়া বিধি কেন্দ্রের

একেবারে খাঁটি সরষের তেলই বিক্রি করতে হবে। একশো শতাংশ খাঁটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২০ ১৫:২২
Share:

১ অক্টোবর থেকে শুধুমাত্র খাঁটি সরষের তেলই উৎপাদন ও বিক্রি করা যাবে।

একেবারে খাঁটি সরষের তেলই বিক্রি করতে হবে। একশো শতাংশ খাঁটি। কোনও রকম ভোজ্য তেল মেশানো যাবে না। আগামী ১ অক্টোবর থেকে দেশে এই নিয়ম মানার নির্দেশ দিল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)। উল্লেখ্য, বর্তমান নিয়ম অনুযায়ী সরষের তেলে অন্য কোনও ভোজ্য তেল ২০ শতাংশ পর্যন্ত মিশিয়ে বিক্রি করা যায়। এ বার তা পুরোপুরি নিষিদ্ধ হচ্ছে।

Advertisement

সম্প্রতি সরষের তেলের দাম বেড়েই চলেছে। এই সময়ে লাভ বাড়াতে কোনও সংস্থা বেশি মাত্রায় ভোজ্য তেল মেশাতে পারে বলে আশঙ্কা কেন্দ্রের। তেল প্রস্তুতকারী সংস্থাগুলি যাতে সেটা না করতে পারে সেটা নিশ্চিত করতে এই বিষয়ে নজর দিতে এফএসএসএআই-কে নির্দেশ দেয় কেন্দ্র। এর পরেই নতুন নিয়ম জারি হল। এই নিয়মে ১ অক্টোবর থেকে শুধুমাত্র খাঁটি সরষের তেলই উৎপাদন ও বিক্রি করা যাবে।

সরষের তেলে কতটা ভেজাল মিশছে, তা যাচাই করতে গত অগস্ট মাসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪,৫০০ নমুনা সংগ্রহ করে এফএসএসএআই। কলকাতা, দিল্লি, চেন্নাই, মুম্বই ও বেঙ্গালুরুর মতো প্রতিটি মেট্রো শহর থেকে নমুনা সংগ্রহ করা হয় ৫০টিরও বেশি করে। এছাড়াও মাঝারি ও ছোট শহর থেকেও ছয় থেকে আটটি করে নমুনা সংগ্রহ করা হয়। শুধু হাইপার মার্কেট বা সুপার মার্কেট নয়, পাড়ার মুদির দোকান থেকেও নমুনা সংগ্রহ করা হয়। নমুনা হিসেবে ব্র্যান্ডেডের পাশাপাশি সাধারণ সরষের তেলও নেওয়া হয়। সব নমুনা যাচাই করার পরে নয়া নির্দেশিকা জারি করল এফএসএসএআই।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন