National News

ফের ডিগবাজি রিজার্ভ ব্যাঙ্কের, তুলে নেওয়া হল টাকা জমার বিধিনিষেধ

প্রবল চাপের মুখে পিছু হঠল সরকার। ১৯ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে বাতিল নোটে ৫০০০ টাকার বেশি ব্যাঙ্কে জমা দিতে হলে এক বারই টাকা জমা দেওয়ার সুযোগ পাওয়া যাবে, জানিয়েছিল অর্থ মন্ত্রক। এই সিদ্ধান্ত দেশ জুড়ে প্রবল সমালোচনার মুখে পড়তে তৃতীয় দিনেই তা ফিরিয়ে নেওয়া হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৬ ১৪:২৪
Share:

বাতিল নোট ব্যাঙ্কে জমা দেওয়ার উপর আচমকা বিধিনিষেধ এনেও পিছু হঠতে বাধ্য হল সরকার। (প্রতীকী ছবি)

প্রবল চাপের মুখে পিছু হঠল সরকার। ১৯ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে বাতিল নোটে ৫০০০ টাকার বেশি ব্যাঙ্কে জমা দিতে হলে এক বারই টাকা জমা দেওয়ার সুযোগ পাওয়া যাবে, জানিয়েছিল অর্থ মন্ত্রক। এই সিদ্ধান্ত দেশ জুড়ে প্রবল সমালোচনার মুখে পড়তে তৃতীয় দিনেই তা ফিরিয়ে নেওয়া হল। রিজার্ভ ব্যাঙ্কের তরফে বুধবার জানানো হল, বাতিল নোট ব্যাঙ্কে জমা দেওয়ার উপর ৩০ ডিসেম্বর পর্যন্ত কোনও বিধিনিষেধ থাকছে না। ব্যাঙ্কে টাকা জমা দিতে গেলে কোনও প্রশ্নের সম্মুখীনও হতে হবে না।

Advertisement

১৯ ডিসেম্বর অর্থাৎ সোমবার অর্থ মন্ত্রক বাতিল নোট ব্যাঙ্কে জমা দেওয়ার উপর নতুন বিধিনিষেধ চাপিয়েছিল। একটি নির্দেশিকায় জানানো হয়েছিল, ৩০ ডিসেম্বর পর্যন্ত পুরনো নোট ব্যাঙ্কে জমা দেওয়ার সময় থাকলেও, এই সময়ের মধ্যে অপরিমিত টাকা আর জমা দেওয়া যাবে না। ৫০০০ টাকার বেশি অঙ্কের বাতিল নোট যদি ব্যাঙ্কে জমা দিতে হয়, তা হলে এক বারেই তা জমা দিয়ে দিতে হবে। ৩০ ডিসেম্বরের মধ্যে এক বার ৫০০০ টাকা বা তার বেশি জমা দিলে আর টাকা জমা দেওয়ার সুযোগ মিলবে না। কেউ যদি ৫০০০ টাকার কমও জমা দেন, তা হলেও যত বার ইচ্ছা, তত বার জমা দিতে পারবেন না। কারণ ১৯ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে তাঁরা কত বার বাতিল নোট জমা দিচ্ছেন, তা খেয়াল রাখা হবে। এবং জমার অঙ্ক ৫০০০ টাকায় পৌঁছে গেলেই টাকা জমা নেওয়া বন্ধ করে দেওয়া হবে। এতেই শেষ নয়। কেন্দ্র সোমবার আরও জানায়, যাঁরা ৫০০০ টাকা বা তার বেশি অঙ্কের বাতিল নোট এই সময়ে জমা দিতে যাবেন, অন্তত দু’জন ব্যাঙ্ক কর্মীর সামনে সুনির্দিষ্ট প্রমাণ সহ তাঁদের জানাতে হবে, কেন এত দিন তাঁরা টাকা জমা দিতে পারেননি।

কেন্দ্রের এই সিদ্ধান্ত তীব্র সমালোচনার মুখে পড়ে। নোট বাতিলের কথা ঘোষণা করার দিনে সরকারের তরফে জানানো হয়েছিল, বাতিল হয়ে যাওয়া নোট ব্যাঙ্কে জমা দেওয়ার জন্য ৩০ ডিসেম্বর পর্যন্ত সময় থাকছে। সময়সীমা শেষ হওয়ার ১১ দিন আগেই টাকা জমা দেওয়ার উপর নতুন বিধিনিষেধ তাহলে কেন চাপানো হচ্ছে। ৩০ ডিসেম্বর পর্যন্ত সময় হাতে রয়েছে ভেবে যাঁরা নিশ্চিন্ত ছিলেন, এখন টাকা জমা দিতে গিয়ে তাঁদেরকে ব্যাঙ্ক কর্মীদের প্রশ্নের মুখেই বা পড়তে হবে কেন?

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক বুধবার এই নির্দেশিকা জারি করেছে।

এ প্রশ্নের কোনও জবাব স্বাভাবিক ভাবেই সরকারের কাছে ছিল না। মঙ্গলবার অস্বস্তি ঢাকতে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ৫০০০ টাকা বা তার বেশি অঙ্কের বাতিল নোট যদি কেউ এক বারে জমা দিয়ে দেন, তা হলে কোনও প্রশ্নের মুখে পড়তে হবে না। বার বার জমা দিতে গেলে প্রশ্নের সম্মুখীন হতে হবে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের তরফে তেমন কোনও নির্দেশিকা ব্যাঙ্কগুলির কাছে পাঠানো হয়নি। ফলে ৫০০০ টাকা বা তার বেশি অঙ্কের বাতিল নোট ব্যাঙ্কে জমা দিতে গিয়ে মঙ্গল বার দেশ জুড়ে বহু মানুষ হয়রান হয়েছেন। তাঁদের রীতিমতো জেরার মুখে পড়তে হয়েছে।

আরও পড়ুন: ‘মোদীজি যেমন পোশাক বদলান, রিজার্ভ ব্যাঙ্ক তেমনই নিয়ম বদলায়’

ক্ষোভের আঁচ যে বাড়ছিল, তা বুঝতে বাকি ছিল না কেন্দ্রের। বুধবার তাই অর্থ মন্ত্রক জানিয়ে দিল, বিধিনিষেধ বাতিল। ৩০ ডিসেম্বর পর্যন্ত বাতিল নোট ব্যাঙ্কে জমা দেওয়ার উপর কোনও বিধিনিষেধ থাকছে না। ৫০০০ টাকা হোক, তার কম হোক বা বেশি হোক, বাতিল নোট ব্যাঙ্কে জমা দিতে গেলে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত কাউকে কোনও প্রশ্নের মুখে পড়তে হবে না। তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি কেওয়াইসি নথি সম্বলিত হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন