সিয়াচেন তুষারধসে মৃত নিখোঁজ ১০ জওয়ানই

সিয়াচেনে ভয়াবহ তুষারধসে হারিয়ে যাওয়া সেনাবাহিনীর ১০ জওয়ানের হদিশ মিলল না। নিখোঁজ জওয়ানদের জীবিত পাওয়ার আশা ছেড়ে দিয়েছে সেনাবাহিনী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:৪২
Share:

সিয়াচেনের এই এলাকাতেই হয়েছে তুষারধস।

সিয়াচেনে ভয়াবহ তুষারধসে হারিয়ে যাওয়া সেনাবাহিনীর ১০ জওয়ানের হদিশ মিলল না। বুধবার সকালে এই দুর্ঘটনা ঘটেছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। সেনাবাহিনী এবং বিমানবাহিনী যৌথভাবে তল্লাশি শুরু করে নিখোঁজ জওয়ানদের খোঁজে। তবে আবহাওয়া প্রতিকূল হওয়ায় উদ্ধারকাজ চালাতে বেশ সমস্যা হয় বলে খবর। নিখোঁজ জওয়ানদের জীবিত পাওয়ার আশা ছেড়ে দিয়েছে সেনাবাহিনী।

Advertisement

বুধবারের তুষারধসে দুর্ঘটনার মুখে পড়ে ভারতীয় সেনাবাহিনীর এমন একটি পোস্ট যেটি ১৯৬০০ ফুট উচ্চতায় অবস্থিত ছিল। তুষারধসে সেনাচৌকি পুরোপুরি চাপা পড়ে গিয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। সেখানে কর্তব্যরত ১০ জওয়ানের খোঁজ বুধবার থেকেই শুরু হয়েছিল। কিন্তু প্রায় দু’দিন কেটে গেলেও সেনা ও বায়ুসেনার বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত যৌথ দল নিখোঁজ জওয়ানদের হদিশ করতে পারেনি।

আরও পড়ুন:

Advertisement

ভারত নিরাপত্তা দিচ্ছে গোটা বিশ্বকে, বললেন মার্কিন নৌসেনা প্রধান

তুষারধসের পর সিয়াচেনের আবহাওয়া আরও প্রতিকূল হয়ে রয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে। সিয়াচেনের তাপমাত্রা এখন দিনে সর্বোচ্চ মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস। রাতে তা নেমে হচ্ছে মাইনাস ৪২ ডিগ্রি। সেনা কর্তারা জানিয়েছেন, নিখোঁজদের সন্ধান পেতে সব রকম চেষ্টা চালানো হচ্ছে। তবে নিখোঁজ জওয়ানদের অক্ষত ফিরে পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছে সেনা। নর্দার্ন কম্যান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুডার মন্তব্যেই সে কথা স্পষ্ট। তিনি বলেন, ‘‘এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। যাঁরা সব চ্যালেঞ্জকে তুচ্ছ করে দেশের জন্য কর্তব্য করার সময়ে চূড়ান্ত আত্মত্যাগ করলেন, সেই সৈনিকদের আমরা অভিবাদন জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন