Noam Chomsky

Noam Chomsky: উমর খালিদের বন্দিদশার প্রতিবাদে সরব চমস্কি

এই ঘটনাটির আলাদা মূল্যায়ন না-করেও বলব এর মধ্যে ভারতের বিচার ব্যবস্থার দৈন্যের ছবি ফুটে উঠছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ০৬:৪৪
Share:

নোম চমস্কি

এ দেশে বিতর্কিত গ্রেফতারের ধারা অব্যাহত। এই আবহে রাষ্ট্রদ্রোহ আইনে নাগাড়ে এক বছর ধরে বন্দি উমর খালিদের প্রতি সংহতিতে সরব হলেন আমেরিকান ভাষাতত্ত্ববিদ, দার্শনিক নোম চমস্কি। শনিবার একটি ভিডিয়ো বিবৃতিতে প্রবীণ অধ্যাপক বলেন, “খালিদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য তথ্যপ্রমাণ বলতে তাঁর বক্তৃতা, যা মুক্ত সমাজে মৌলিক অধিকার বলে স্বীকৃত। এই ঘটনাটির আলাদা মূল্যায়ন না-করেও বলব এর মধ্যে ভারতের বিচার ব্যবস্থার দৈন্যের ছবি ফুটে উঠছে। ভারতে মুক্ত নাগরিক এবং প্রতিষ্ঠানগুলির উপরে জুলুম এবং ক্ষেত্র বিশেষে হিংসা চলছে। এ সব ঘটনা আদতেসরকারি তরফে ভারতের ধর্মনিরপক্ষ গণতন্ত্রের পরম্পরা নষ্ট করার বৃহৎ অপচেষ্টা, যা এর বদলে হিন্দু আধিপত্যবাদ কায়েম করতে চায়।” উমরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলায় আজ, সোমবার দিল্লি হাইকোর্টে শুনানি হওয়ার কথা।

Advertisement

চমস্কি অবশ্য ভারতের তরুণ প্রতিবাদীদের সাহসী প্রতিরোধেই ভরসা রেখেছেন। তাঁর আশা, “ওঁরাই ফের ভারতকে শান্তি এবং সুবিচারের মর্যাদা রক্ষা করে এক উন্নততর বিশ্ব গঠনের পথে ফিরিয়ে আনবেন।” মোহনদাস কর্মচন্দ গান্ধীর পৌত্র তথা ইতিহাসবিদ রাজমোহন গান্ধীও একটি বিবৃতিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পিএইচডি উমর খালিদকে এ দেশের প্রথম সারির এক মেধাবী তরুণ বলে অভিহিত করেন। তিনি বলেন, “দ্রুত এবং নিরপেক্ষ বিচার ছাড়া কাউকে আটকে যে কোনও দেশের গণতন্ত্রের ত্রুটির চিহ্ন। বন্দি করে উমরের মুখ রাখা বন্ধ রাখা বিশ্বে ভারতের ভাবমূর্তিতে একটি কলঙ্কচিহ্ন।” হিন্দুজ ফর হিউম্যান রাইটস, ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিল, দলিত সলিডারিটিফোরাম, ইন্ডিয়া সিভিল ওয়াচ ইন্টারন্যাশনাল প্রমুখ কয়েকটি মঞ্চও উমরের মুক্তির দাবিতে চমস্কি ও গান্ধীর সঙ্গে গলা মিলিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন