WhatsApp Scam

ইউটিউব ভিডিয়োতে লাইক করতেই ব্যাঙ্ক থেকে উধাও সাড়ে ৪ লক্ষ টাকা! প্রতারণার নতুন ফাঁদ

হোয়াটস্‌অ্যাপের মাধ্যমে প্রতারণার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। আন্তর্জাতিক নম্বর থেকে ফোন করে প্রতারণার ঘটনাও বেড়েছে। এই ধরনের জালিয়াতি বন্ধ করতে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছে সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়ডা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১১:৪২
Share:

পুলিশ ইতিমধ্যেই ঘটনার তদন্তে নেমেছে। প্রতীকী ছবি।

অতিরিক্তি অর্থ উপার্জনের লোভে বেশ কয়েকটি ইউটিউব ভিডিয়োতে লাইক করেছিলেন নয়ডার এক মহিলা। আর তা করতেই তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লোপাট হয়ে গেল প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা। নয়ডার সেক্টর ৬১ এলাকার ঘটনা। পুলিশ সূত্রে খবর, হোয়াটস্‌অ্যাপের মাধ্যমে যোগাযোগ করে প্রথমে ওই মহিলাকে চাকরি দেওয়ার লোভ দেখানো হয়। তাঁকে বলা হয়, বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটের ইউটিউব ভিডিয়োগুলি লাইক, কমেন্ট এবং শেয়ার করলেই বাড়িতে বসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন তিনি। এর পর ওই মহিলাকে একটি টেলিগ্রাম গ্রুপে যুক্ত করে কয়েকটি ইউটিউব ভিডিয়ো লাইক, কমেন্ট এবং শেয়ার করতে বলা হয়। মহিলার বিশ্বাস অর্জনের জন্য প্রাথমিক ভাবে তাঁর অ্যাকাউন্টে কিছু টাকাও পাঠানো হয়েছিল। এর পর তাঁকে আরও কয়েকটি ইউটিউব চ্যানেলে লাইক করতে বলা হয়। আর তার কিছু ক্ষণের মধ্যেই মহিলার অ্যাকাউন্ট থেকে ৪ লক্ষ ৩৮ হাজার টাকা উধাও হয়ে যায়।

Advertisement

প্রতারিত হয়েছেন বুঝতে পেরে ওই মহিলা নয়ডার সেক্টর ৫৮ থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ ইতিমধ্যেই সেই ঘটনার তদন্তে নেমেছে।

দেশে হোয়াটস্‌অ্যাপের মাধ্যমে এই ধরনের প্রতারণার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। হোয়াটস্‌অ্যাপে আন্তর্জাতিক নম্বর থেকে ফোন করে প্রতারণার ঘটনাও সম্প্রতি বেড়েছে। এই ধরনের জালিয়াতি বন্ধ করতে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছে সরকার। সরকারের তরফে হোয়াটস্‌অ্যাপকে ভুয়ো অ্যাকাউন্টগুলি ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে৷

Advertisement

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, টেলিকম বিভাগের সঞ্চার সাথী ওয়েবসাইট চালু করার সময় জানিয়েছিলেন, ভারতে ৩৬ লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। সাধারণ মানুষকেও এই ধরনের প্রতারণার ফাঁদে পা না দেওয়ার পরামর্শ দিয়েছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন