Non subsidised LPG Gas

বছরের শুরুতেই পকেটে টান! ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

২০১৯ সালের অগস্ট মাসে এই শহরে ১৪.২ কেজির ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম ছিল ৬০১ টাকা। পাঁচ মাসে ১২৪ টাকা বেড়ে তা দাঁড়াল ৭২৫ টাকায়।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২০ ১৪:০৯
Share:

বছরের শুরুতেই বাড়ছে হেঁশেল খরচ। প্রতীকী চিত্র

বছরের শুরুতেই দুঃসংবাদ। ১ জানুয়ারি, ২০২০ থেকেই বাড়ছে ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম। এই নিয়ে টানা পাঁচ মাসে পাঁচবার বেড়েছে ভর্তুকিবিহীন সিলিন্ডারের দাম। কলকাতায় ১৪.২ কেজির গ্যাসের দাম গত মাসের তুলনায় ২১.৫০ টাকা বেড়ে হল ৭৪৭ টাকা।

Advertisement

২০১৯ সালের অগস্ট মাসে কলকাতায় ১৪.২ কেজির ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম ছিল ৬০১ টাকা। পাঁচ মাসে ১২৪ টাকা বেড়ে তা দাঁড়াল ৭২৫ টাকায়।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন তাদের ওয়েবসাইটে মঙ্গলবার ভর্তুকিবিহীন গ্যাসের বর্ধিত মূল্যের তালিকা প্রকাশ করে। সেই তালিকা অনুযায়ী, দিল্লিতে ১৪.২ কেজির রান্নার গ্যাসের দাম বাড়ছে ১৯ টাকা। কলকাতায় বাড়ছে ২১.৫০ টাকা। মুম্বই ও চেন্নাইয়ে বাড়ছে যথাক্রমে ১৯.৫০টাকা ও ২০টাকা।

Advertisement

এখন সরকার পরিবার পিছু ১৪.২ কিলোগ্রামের ১২টি সিলিন্ডার ভর্তুকিমূল্যে দেয়। অতিরিক্ত গ্যাস লাগলে তা কিনতে হয় বাজার মূল্য দিয়েই। এই ভর্তুকির পরিমাণ প্রতি মাসে পরিবর্তিতও হয়। এ দিন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশান ভর্তুকিবিহীন গ্যাসের পরিবর্ধিত মূল্য তালিকা প্রকাশ করলেও ভর্তুকির অঙ্ক কিছু জানায়নি সংস্থা। আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওঠাপড়া, বৈদেশিক মুদ্রা বিনিময়ের হারের ওপর নির্ভর করে এই ভর্তুকির পরিমাণ। ফলে, গ্রাহকের অ্যাকাউন্টে টাকা ঢুকলে বোঝা যাবে সিলিন্ডার প্রতি কত টাকা দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন