North India Weather

হাড়কাঁপুনি ঠান্ডায় জবুথবু গোটা উত্তর ভারত, ঘন কুয়াশায় ব্যাহত ট্রেন, বিমান পরিষেবা

আগামী ৪-৫ দিন হিমাচল প্রদেশে, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশে ঘন কুয়াশা থাকবে। অন্য দিকে, হরিয়ানা এবং পঞ্জাবে শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১২:৫১
Share:

কুয়াশার চাদরে মোড়া দিল্লি। ছবি: পিটিআই।

কাশ্মীরে শৈত্যপ্রবাহের সম্ভাবনা বাড়তেই গোটা উত্তর ভারতে তাপমাত্রা নামতে শুরু করেছে। হাড়কাঁপুনি ঠান্ডায় জবুথবু দিল্লি-সহ গোটা উত্তর ভারত। ঠান্ডার কামড় তো আছেই, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কুয়াশার দাপটও। টানা তিন দিন ধরে দিল্লি, উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং হরিয়ানায় কুয়াশার দাপট অব্যাহত। দৃশ্যমানতা অনেকটা নেমে যাওয়ায় বিমান, ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। হাইওয়ে এবং এক্সপ্রেসওয়েগুলিতে বাড়ছে দুর্ঘটনাও।

Advertisement

বুধবার সকালেও ঘন কুয়াশার চাদরে মোড়া ছিল দিল্লি। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ভোর সাড়ে ৫টায় দৃশ্যমানতা ৫০০ মিটারে নেমে গিয়েছিল। মৌসম ভবন জানিয়েছে, ঘন থেকে অতি ঘন কুয়াশা গ্রাস করেছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং রাজস্থান ও উত্তরপ্রদেশের বেশ কিছু অংশে। বুধবার অমৃতসরে দৃশ্যমানতা ২৫ মিটারে নেমে আসে। ভাতিন্ডায় শূন্য, গঙ্গানগরে ২৫, অম্বালায় ৫০, উত্তরপ্রদেশের বরেলীতে ২৫, বাহরাইচে ৫০ এবং বারাণসীতে ৫০।

জম্মু-কাশ্মীর থেকে উত্তুরে হাওয়া দিল্লি-সহ উত্তর ভারতে ঢুকতে শুরু করায় বেশ কয়েকটি রাজ্যে এক ধাক্কায় তাপমাত্রা নেমে গিয়েছে। বুধবার দিল্লির পালম স্টেশনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস, সফদরজঙে ৭ ডিগ্রি সেলসিয়াস। হরিয়ানায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.৫ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাবের ভাতিন্ডাতে তাপমাত্রার পারদ নেমেছে ৩.৪ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement

মৌসম ভবন জানিয়েছে, আগামী ৪-৫ দিন হিমাচল প্রদেশে, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশে ঘন কুয়াশা থাকবে। অন্য দিকে, হরিয়ানা এবং পঞ্জাবে কুয়াশার পাশাপাশি শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে ওই সময়ে। এ বিষয়ে সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

শ্রীনগরে মঙ্গলবার রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৪ ডিগ্রি সেলসিয়াস। গুলমার্গে ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী বেশ কয়েক দিন তাপমাত্রা আরও নামবে বলে জানিয়েছে মৌসম ভবন। পাশাপাশি হালকা বৃষ্টি এবং তুষারপাতেরও সম্ভাবনা রয়েছে কাশ্মীরের কিছু অংশে।

রেল সূত্রে খবর, ঘন কুয়াশার কারণে বহু দূরপাল্লার ট্রেন অনেক দেরিতে চলছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, কুয়াশার কারণে শুধু মাত্র উত্তরপ্রদেশেই মঙ্গলবার ৩২টি ট্রেন বাতিল হয়েছে। বুধবার নয়াদিল্লিতে ২০টি ট্রেন কুয়াশার কারণে দেরিতে চলছে। বুধবার দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ এক বিবৃতি জারি করে জানিয়েছে, বিমানের পথ ঘোরানো হচ্ছে। চণ্ডীগড়, লখনউ এবং বারাণসীতে খারাপ আবহাওয়ার জন্য কিছু বিমানকে দিল্লিতে নামানো হচ্ছে। দৃশ্যমানতার কারণে মঙ্গলবারও দিল্লি বিমানবন্দরে ৫০টি বিমান দেরিতে ওঠানামা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন