india

চিনের হাতে তুলে দেওয়া হচ্ছে না ভারতীয় ভূখণ্ড, কংগ্রেসের অভিযোগের পাল্টা জবাব কেন্দ্রের

কেন্দ্রের তরফে বিবৃতি জানানো হয়েছে, যাঁরা সেনার উৎসর্গ এবং কৃতিত্বকে অস্বীকার করে, তারা এই প্রশ্ন তুলে আসলে সেনাদেরই অসম্মান করছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১২
Share:

ছবি: পিটিআই।

চিনের হাতে তুলে দেওয়া হচ্ছে না ভারতের জমি। কংগ্রেস নেতা রাহুল গাঁধীর তোলা অভিযোগের কয়েক ঘণ্টার মধ্যেই পাল্টা প্রতিক্রিয়া দিয়ে এ কথা জানাল কেন্দ্র। ওই অভিযোগকে ভিত্তিহীন বলেও দাবি করা হয় বিবৃতিতে।

শুক্রবার সকালে রাহুল গাঁধী প্রশ্ন তোলেন, “এত দিন ফিঙ্গার ৪-এ ভারতীয় সেনা থাকত। কিন্তু রাজনাথ সিংহ বলেছেন, এ বার ভারতীয় সেনা সরে এসে ফিঙ্গার ৩-এ ঘাঁটি তৈরি করবে। কেন চিনকে ভারতীয় ভূখণ্ড এ ভাবে ছেড়ে দিচ্ছে মোদী সরকার।’’ যদিও তৎক্ষণাৎ কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এই মন্তব্যের বিরোধিতা করেন। সংসদে পাল্টা তিনি জানান, দু’দেশের ঐক্যমতেই সেনা সরানো হচ্ছে।

কেন্দ্রের তরফে বিবৃতি জানানো হয়েছে, যাঁরা সেনার উৎসর্গ এবং কৃতিত্বকে অস্বীকার করে, তারা এই প্রশ্ন তুলে আসলে সেনাদেরই অসম্মান করছেন। আরও জানানো হয়েছে, সমঝোতার ফলে চিনের হাতে ভারতের জমি তুলে দেওয়ার যে প্রশ্ন উঠছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। এই ঘটনা নিয়ে একটা বিভ্রান্তিমূলক বার্তা ছড়ানোর চেষ্টা হচ্ছে বলেও দাবি করেছে কেন্দ্র।

যদিও কংগ্রেসের অভিযোগ, শান্তিপূর্ণ সহাবস্থানের নামে দেশের জাতীয় নিরাপত্তাকে প্রশ্নের মুখে ফেলছে কেন্দ্র। এ নিয়ে রাহুলের পাশাপাশি কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালাও মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন