মাল্যকে বার করে দেওয়া সম্ভব নয়, ভারতকে জানিয়ে দিল ব্রিটেন

ব্রিটেন থেকে বিজয় মাল্যকে বের করে দেওয়া সম্ভব নয়। সম্ভব নয় সে দেশের আইনের কারণেই। ভারতকে জনিয়ে দিল ব্রিটিশ সরকার। তবে মাল্যর বিরুদ্ধে অভিযোগের গুরুত্বকে স্বীকৃতি দেওয়া হয়েছে ব্রিটেনের পক্ষ থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ মে ২০১৬ ১২:৩০
Share:

ব্রিটেন থেকে বিজয় মাল্যকে বের করে দেওয়া সম্ভব নয়। সম্ভব নয় সে দেশের আইনের কারণেই। ভারতকে জনিয়ে দিল ব্রিটিশ সরকার। তবে মাল্যর বিরুদ্ধে অভিযোগের গুরুত্বকে স্বীকৃতি দেওয়া হয়েছে ব্রিটেনের পক্ষ থেকে। এবং ভবিষ্যতে আইনি পথে মাল্যর প্রত্যর্পণের ব্যপারেও সব রকম সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

Advertisement

ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ব্রিটিশ সরকার আমাদের জানিয়েছে, প্রত্যর্পণ আইন ১৯৭১ অনুযায়ী সে দেশে থাকতে গেলে কারও বৈধ পাসপোর্ট না থাকলেও চলবে, যদি পাসপোর্ট বৈধ থাকাকালীল সেই ব্যক্তি ব্রিটেনে প্রবেশ করে থাকেন।’’

গত মাসেই মাল্যর পাসপোর্ট বাতিল করে ভারত সরকার। তার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে চলে যান এই লিকার ব্যারন। একশো কোটি ডলারের বেশি অনাদায়ী ঋণের কারণে মাল্যকে ফেরার ঘোষণা করেছে ভারত। একই সঙ্গে ব্রিটিশ সরকারকে অনুরোধ করা হয়েছিল মাল্যকে সে দেশ থেকে বার করে দেওয়ার জন্য। দু’দেশের মধ্যেকার প্রত্যর্পণ চুক্তির মাধ্যমে মাল্যকে দেশে টেনে আনতে অনেক বেশি সময় লাগবে বলেই নয়াদিল্লি এই অনুরোধ করেছিল লন্ডনকে।

Advertisement

বিদেশ মন্ত্রক তার বিবৃতিতে বলেছে, ‘‘ব্রিটেন (মাল্যর বিরুদ্ধে) ওঠা অভিযোগে গুরুত্বকে স্বীকৃতি দিচ্ছে এবং ভারত সরকারকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে। দ্বিপাক্ষিক আইনি সহযোগিতা বা প্রত্যর্পণের জন্য তাদের (নতুন করে) অনুরোধ করার জন্যও ভারতকে ভাবতে বলে হয়েছে’’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন