Agnipath

Agniveer: অগ্নিবীর নিয়োগে বিজ্ঞপ্তি

নির্দিষ্ট সময়ের আগেই বিজ্ঞপ্তি জারি করে অগ্নিপথ-এ নিয়োগ প্রক্রিয়া শুরু করে দিল ভারতীয় সেনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ০৮:০৩
Share:

ফাইল ছবি

নির্দিষ্ট সময়ের আগেই বিজ্ঞপ্তি জারি করে অগ্নিপথ-এ নিয়োগ প্রক্রিয়া শুরু করে দিল ভারতীয় সেনা। শাসক শিবিরের যুক্তি, যত দ্রুত নিয়োগ হবে, তত দ্রুত এর বিরুদ্ধে আন্দোলন থিতিয়ে যাবে।

Advertisement

অগ্নিপথ প্রকল্প ঘোষণার পরে যে ভাবে যুব সমাজ আন্দোলনে নেমেছিল, তাতে বেকায়দায় পড়ে মোদী সরকার। বিজেপির অন্দরে আশঙ্কা তৈরি হয়, জনরোষের চাপে কৃষি আইনের মতো বাতিল না করতে হয় অগ্নিপথ প্রকল্পও। শেষে অন্য কৌশল নেয় কেন্দ্র। ঠিক হয়, দ্রুত অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে। পরীক্ষা নেওয়া হবে আগামী এক মাসের মধ্যে। ফলে যাঁরা প্রকৃত আবেদনকারী তাঁরা আন্দোলন ছেড়ে প্রস্তুতিতে মনোযোগ দিতে বাধ্য হবেন।

সূত্রের খবর, নিয়োগ প্রক্রিয়া আগামী ২৫ জুন থেকে শুরুর কথা ভেবেছিল নৌসেনা। তড়িঘড়ি তা আজ থেকে শুরু করা হয়েছে। বায়ুসেনার নিয়োগ এ মাসের শেষে শুরু হওয়ার কথা থাকলেও বিজ্ঞপ্তি জারির ঘোষণা চার-পাঁচ দিন এগিয়ে আনা হয়েছে। জুলাইয়ের প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি জারির পরিকল্পনা ছিল স্থলসেনার। তারাও আজ বিজ্ঞপ্তি দিয়েছে। জানানো হয়েছে, তিন সেনাই এক মাসের মধ্যে পরীক্ষার মাধ্যমে নিয়োগ শুরু করবে।

Advertisement

সেনার তিন বাহিনী একে একে বিজ্ঞপ্তি জারি করায় দেশ জুড়ে আন্দোলন আগের চেয়ে অনেকাংশেই স্তিমিত হয়েছে। ট্রেন চলাচলও আগের চেয়ে স্বাভাবিক হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন