Google

প্রতিষেধক কেন্দ্রের সুলুক গুগলেও

স্মার্টফোনের লোকেশন অন করে গুগল ম্যাপে গিয়ে ‘কোভিড ভ্যাক্সিন সেন্টার নিয়ার মি’ অথবা ‘কোভিড নাইনটিন টেস্ট নিয়ার মি’ লিখলেই জানা যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ০৬:৩২
Share:

ছবি: রয়টার্স।

আরটিপিসিআর পরীক্ষা কোথায় হয়, করোনা টিকার দ্বিতীয় ডোজ় কোথায় মিলবে ইত্যাদি বিষয়ে দুর্ভাবনা দূর করতে এগিয়ে এল গুগল। স্মার্টফোনের লোকেশন অন করে গুগল ম্যাপে গিয়ে ‘কোভিড ভ্যাক্সিন সেন্টার নিয়ার মি’ অথবা ‘কোভিড নাইনটিন টেস্ট নিয়ার মি’ লিখলেই জানা যাবে, বাড়ির কাছে কোন কেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে, করোনা পরীক্ষাই বা হচ্ছে কোথায়। মঙ্গলবার থেকেই ভারতে এই সুবিধা পাওয়া যাচ্ছে।

Advertisement

ভারত-সহ ১০টি দেশের মানুষকে এই সুবিধা দিচ্ছে গুগল। ব্রাজিল, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, মেক্সিকো, কানাডা, ফ্রান্স, চিলে, সিঙ্গাপুর, আমেরিকাও আছে এই তালিকায়।

ভারতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে তথ্য নিয়ে মানুষের কাছে এই সুবিধা পৌঁছে দিচ্ছে গুগল। দেশের প্রায় ২৩ হাজার টিকা কেন্দ্র রয়েছে তালিকায়। গুগল জানিয়েছে, এই মুহূর্তে মানুষের আরও দু’টি মূল চাহিদা হল, অক্সিজেনের জোগান ও হাসপাতালে ঠাঁই পাওয়া। ভারতে কিছু জায়গায় পাইলট প্রকল্প হিসেবে সেই তথ্যও দিতে শুরু করেছে গুগল। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, চোখ বন্ধ করে ভরসা করার আগে দ্বিতীয় বার যাচাই করে নিতে হবে। তাই এটিকে পরীক্ষামূলক প্রয়াস বলা হচ্ছে।

Advertisement

টিকা কেন্দ্র বা করোনা পরীক্ষা কেন্দ্র আপলোড করার সময় শুধু কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য নয়, দেশ জুড়ে ছড়িয়ে থাকা নিজস্ব লোকাল গাইডদের দিয়েও তথ্য যাচাই করে নিচ্ছে গুগল। হুগলির শ্রীরামপুরের শৌনক দাস গুগলের লোকাল গাইড। তিনি জানান, স্থানীয় ওয়ালশ হাসপাতালের লোকেশন চূড়ান্ত করার আগে তাঁর কাছে জেনে নেওয়া হয়েছে, ওই হাসপাতালের অবস্থান ঠিক আছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন