Odisha Triple Train Accident

করমণ্ডল দুর্ঘটনায় আটকে পড়া বাংলার নাগরিকদের নিখরচায় ফেরত পাঠাবে ওড়িশা সরকার

দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের কামরা সরিয়ে উপড়ে যাওয়া রেললাইন মেরামতির কাজ শেষ করতে বুধবার পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভুবনেশ্বর শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৫:১৮
Share:

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের (বাঁদিকে) দফতর থেকে টুইট করে জানানো হয়েছে বাস পরিষেবার কথা। ফাইল চিত্র

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার পর ওড়িশা থেকে বাংলায় ট্রেন চলাচল স্বাভাবিক হতে সময় লাগছে। এই পরিস্থিতিতে ওড়িশায় আটকে পড়া বাংলার বাসিন্দাদের বাড়ি ফেরার ব্যবস্থা করল ওড়িশা সরকার। রবিবার দুপুরেই ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের দফতর থেকে এই ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রীর দফতর জানিয়েছে, বাংলার বাসিন্দাদের কলকাতায় ফেরানোর জন্য নিখরচায় বাস পরিষেবা দেওয়া হবে ওড়িশা থেকে, যা বালেশ্বর রুটে ট্রেন পরিষেবা স্বাভাবিক না হওয়া পর্যন্ত চালু থাকবে।

Advertisement

শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরের বাহানগা স্টেশনের কাছে ৩টি ট্রেনের মধ্যে ধাক্কা লেগে দুর্ঘটনা ঘটে। করমণ্ডল এক্সপ্রেস, একটি মালগাড়ি এবং হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেসের ইঞ্জিন এবং কামরা পরস্পরের সঙ্গে জড়িয়ে যায়। দুর্ঘটনার অভিঘাতে উপড়ে যায় রেললাইনও। দুর্ঘটনাগ্রস্ত সেই ট্রেনের কামরা সরিয়ে রেললাইন মেরামতির কাজ শেষ করতে বুধবার পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এর পরেই ওড়িশা সরকারের তরফে আটকে পড়া বাংলার বাসিন্দাদের নিখরচায় বাড়ি ফেরানোর ঘোষণা করা হয়।

মুখ্যমন্ত্রী নবীনের দফতর থেকে রবিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ একটি টুইট করে বিষয়টি জানানো হয়েছে। টুইটে বলা হয়েছে, ‘‘বাহনগা ট্রেন দুর্ঘটনায় ট্রেন চলাচল বিঘ্নিত হওয়ায় কলকাতায় যাওয়ার বিনামূল্য বাস পরিষেবা চালু করার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। এই বিনামূল্য বাস পরিষেবা পাওয়া যাবে পুরী, ভুবনেশ্বর এবং কটক থেকে। চালু থাকবে বালেশ্বর রুটে ট্রেন পরিষেবা স্বাভাবিক না হওয়া পর্যন্ত। এই বাস পরিষেবার সম্পূর্ণ খরচ বহন করা হবে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে।’’

Advertisement

ওড়িশার সরকারি সূত্রে জানা গিয়েছে আপাতত প্রতি দিন ৫০টি করে বাস চলবে পুরী, ভুবনেশ্বর এবং কটক থেকে কলকাতা পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement