Omicron

Omicron: টিকার কার্যকারিতা কমিয়ে দিচ্ছে ওমিক্রন, বিবৃতিতে দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আজ কর্নাটকে নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা দুই থেকে বেড়ে হল তিন। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে আসেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৭:৩৬
Share:

প্রতীকী ছবি।

টিকার কার্যকারিতা কমিয়ে দেয় করোনার ওমিক্রন স্ট্রেন। ডেল্টা স্ট্রেনের থেকে তা বেশি সংক্রামক। তবে তার উপসর্গের তীব্রতা অনেক কম। এখনও পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে আজ এই কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Advertisement

হু এক বিবৃতিতে এ দিন বলেছে, ‘‘প্রাথমিক তথ্যপ্রমাণে মনে হচ্ছে, সংক্রমণ এবং তা ছড়িয়ে পড়া রোখার ক্ষেত্রে প্রতিষেধকের যে কার্যকারিতা, তাকেই কমিয়ে দিচ্ছে ওমিক্রন। গোষ্ঠী সংক্রমণ ঘটলে ডেল্টাকে টেক্কা দিয়ে ওমিক্রনই প্রধান সংক্রামক স্ট্রেন হয়ে উঠতে পারে।’’ এখনও পর্যন্ত দেখা গিয়েছে, ওমিক্রন-আক্রান্তেরা হয় উপসর্গহীন, অথবা তাঁদের মৃদু উপসর্গ রয়েছে। এই স্ট্রেনের সংক্রমণের ক্ষমতা কতটা তীব্র, তা বলার মতো যথেষ্ট তথ্য এখনও হাতে নেই বলে জানিয়েছে হু।

ভারতে ওমিক্রন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা আজ এক লাফে ৩৩ থেকে বেড়ে হয়েছে ৩৮। চণ্ডীগড়, অন্ধ্রপ্রদেশ এবং কেরলে এই প্রথম ঢুকে পড়েছে ওমিক্রন। কেন্দ্রশাসিত চণ্ডীগড় এবং ওই দুই রাজ্যে আজ এক জন করে ওমিক্রন-আক্রান্তের সন্ধান মিলেছে। এ ছাড়া কর্নাটক ও মহারাষ্ট্রে ওমিক্রন-আক্রান্তের সংখ্যা এক জন করে বেড়েছে। নতুন এই পাঁচ জন রোগীর মধ্যে রয়েছেন এক বিদেশি নাগরিক।

Advertisement

ইটালি থেকে গত ২২ নভেম্বর চণ্ডীগড়ে ফেরা ২০ বছরের এক তরুণের লালারসের নমুনায় আজ ওমিক্রন স্ট্রেন চিহ্নিত হয়। তাঁর ফাইজ়ারের টিকার দু’টি ডোজ়ই নেওয়া ছিল। তরুণটির সংস্পর্শে আসা পরিবারের সাত জন অবশ্য নেগেটিভ। অন্ধ্রের ওমিক্রন-আক্রান্ত ব্যক্তি ৩৪ বছরের এক বিদেশি নাগরিক। আয়ারল্যান্ড থেকে তিনি প্রথমে মুম্বইয়ে এসেছিলেন। মুম্বইয়ে কোভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হওয়ায় তিনি ২৭ নভেম্বর বিশাখাপত্তনমে যান। ভিজ়িয়ানগরমে দ্বিতীয় পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ আসায় তাঁর নমুনা জিনোম সিকোয়েন্সে যায়। বস্তুত, অন্ধ্রে আসা ১৫ জন বিদেশি নাগরিক করোনা পজ়িটিভ হওয়ার পরে প্রত্যেকের নমুনাই জিনোম সিকোয়েন্সে গিয়েছিল। ১০টি রিপোর্ট এসেছে, তার মধ্যে এখনও পর্যন্ত এক জনই পজ়িটিভ।

আজ কর্নাটকে নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা দুই থেকে বেড়ে হল তিন। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে আসেন। কেরলের ওমিক্রন-আক্রান্ত ব্যক্তি ব্রিটেন থেকে আবু ধাবি হয়ে এর্নাকুলমে ফেরেন। তাঁর স্ত্রী এবং মা-ও করোনা পজ়িটিভ। তাঁর বিমানের ১৪৯ জন সহযাত্রীকে সতর্ক করা হয়েছে। ওমিক্রনে আক্রান্তের সংখ্যায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে ওমিক্রন-আক্রান্তের সংখ্যা ১৮। আজ নাগপুরে বছর চল্লিশের যে ব্যক্তির ওমিক্রন ধরা পড়েছে, তিনি সম্প্রতি পশ্চিম আফ্রিকার কোনও দেশ থেকে ফেরেন।

পুদুচেরিতে আজ থেকে কোভিডের টিকাকরণ বাধ্যতামূলক করা হয়েছে। লেফটেন্যান্ট গভর্নর তামিলিসাই সৌন্দররাজন বলেছেন, সবাই যেন টিকা নেন এবং টিকাকরণের শংসাপত্র সঙ্গে রাখেন। সরকারি কর্তারা যে কোনও সময়ে তা দেখতে চাইতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন