Sputnik V

১.২৯ লক্ষ টাকায় দিল্লি-মস্কো, ২৪ রাতের প্যাকেজে দুই রুশ টিকা! হইচই নেটমাধ্যমে

‘অ্যারেবিয়ান নাইটস টুরস’ থেকে একটি প্যামফ্লেট ছড়িয়ে পড়ার পর থেকেই হইচই নেটমাধ্যমে। মুহূর্মুহূ ফোন যাচ্ছে ওই ভ্রমণ সংস্থার কাছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৯:২৩
Share:

‘অ্যারেবিয়ান নাইটস টুরস’ থেকে ছড়িয়ে পড়া প্যামফ্লেট।

গোটা দেশ জুড়েই টিকার ঘাটতি। প্রথম টিকা পাওয়ার তিন থেকে চার মাসের মাথায় পাওয়া যাবে দ্বিতীয় টিকা, নতুন নিয়ম চালু করেছে কেন্দ্র। এই পরিস্থিতিতে ভ্রমণের লোভনীয় অফার নিয়ে হাজির হয়েছে দুবাইয়ের ট্র্যাভেল এজেন্সি ‘অ্যারেবিয়ান নাইটস টুরস’। দিল্লি থেকে মস্কো। ২৪ রাতের প্যাকেজ। চার দিন সেন্ট পিটার্সবার্গে, সেই সঙ্গে মিলবে রুশ প্রতিষেধক স্পুটনিক ভি-এর দু’টি টিকা। সব মিলিয়ে খরচ ১ লক্ষ ২৯ হাজার টাকা।

Advertisement

‘অ্যারেবিয়ান নাইটস টুরস’ নামে ওই সংস্থার থেকে সে রকম একটি বিজ্ঞাপন ছড়িয়ে পড়ার পর থেকেই হইচই নেটমাধ্যমে। বারবার ফোন যাচ্ছে ওই ভ্রমণ সংস্থার কাছে। সকলেই খোঁজ নিচ্ছেন, আরও খতিয়ে জানতে চাইছেন। আসলে যাঁদের সামর্থ্য রয়েছে, তাঁদের পক্ষে এই অফার থেকে মুখ ফিরিয়ে থাকা সম্ভব নয়। সংবাদমাধ্যমের তরফেও ওই কোম্পানির মুখপাত্র ভুপ সিংহের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তিনিও বললেন, ‘‘টিকা না পেয়ে থাকলে আমাদের প্যাকেজে রাশিয়ায় গিয়ে টিকা পেতে পারেন যে কেউ।’’ কিন্তু ওই সংস্থার ওয়েবসাইটে সম্পূর্ণ অন্য কথা লেখা। পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, স‌ংস্থার ‘দিল্লি-মস্কো টিকাভ্রমণ’ অফার সম্পূর্ণ ভুয়ো। এরকম কোনও ‘ট্রিপ’-ই না কি চালু করেনি ওই সংস্থা! ফের ওই মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘‘আমরা এখনই কোনও টিকাভ্রমণ চালু করছি না। কেউ রাশিয়ায় যেতে চাইলে যোগাযোগ করতেই পারেন, কিন্তু সেখানে টিকার কোনও গল্প নেই। কারণ বিষয়টি বেআইনি। সরকার আমাদের অনুমোদন দেয়নি। আর তার মধ্যেই এই অফার বাজারে ছড়িয়ে পড়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন