Mayawati

‘পদ্মে’ সুবাস ছড়াতেই কি মায়ার খেলা

নিজের রাজ্য উত্তরপ্রদেশে উপনির্বাচনে লড়ছেন না দলিত নেত্রী, যেখানে তাঁর সমর্থনের ভিত রয়েছে। কিন্তু বিহারের গিয়ে বিরোধীদের বাড়া ভাতে ছাই দিচ্ছেন বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ০৮:০৩
Share:

বিএসপি নেত্রী মায়বাতী। ফাইল চিত্র।

চব্বিশের লোকসভা ভোট এগিয়ে আসার সঙ্গে সঙ্গে জেগে উঠছেন বিএসপি নেত্রী মায়বাতী। তবে বিরোধীরা সমস্বরে জানাচ্ছেন, বিজেপিকে সুবিধা করে দেওয়ার জন্যই তাঁর এই জাগরণ!

Advertisement

নিজের রাজ্য উত্তরপ্রদেশে উপনির্বাচনে লড়ছেন না দলিত নেত্রী, যেখানে তাঁর সমর্থনের ভিত রয়েছে। কিন্তু বিহারের গিয়ে বিরোধীদের বাড়া ভাতে ছাই দিচ্ছেন বলে অভিযোগ। বিহারের গোপালগঞ্জের বিধানসভা উপনির্বাচনে উজিয়ে গিয়ে প্রার্থী দিয়েছেন মায়াবতী। পাশাপাশি প্রার্থী দিয়েছেন এমআইএম প্রধান আসাদুদ্দিন ওয়েইসি-ও, যাঁকে বিজেপির ‘বি টিম’ বলে কটাক্ষ করে কংগ্রেস। বিজেপি-বিরোধী ভোট ভাগ হওয়ার ফলে সেখানে আরজেডি প্রার্থী সামান্য ব্যবধানে হেরে গেলেন বিজেপির কাছে। বিজেপির কুসুম দেবী ২ হাজারেরও কম ভোটে হারিয়েছেন আরজেডি-র মোহনপ্রসাদ গুপ্তকে। কংগ্রেসের দলিত নেতা উদিত রাজ বিষয়টির নিন্দা করে টুইট করেছেন। তাঁর কথায়, “ওয়েইসি এবং মায়াবতী মিলে গোপালগঞ্জের আসনে বিজেপিকে জিতিয়েছেন। ওই আসনে আরজেডি--র সহজেই জেতার কথা ছিল।” আরজেডি নেতা মনোজ ঝা বলেছেন, “বিরোধীদের মধ্যেই অনেকে চিড় ধরাচ্ছেন। তাঁদের মধ্যে রয়েছেন ওয়েইসি এবং মায়াবতী।”

অন্য দিকে মায়াবতী উত্তরপ্রদেশের গোলা গোকর্ণনাথ কেন্দ্রের উপনির্বাচনে এসপি-র পরাজয় নিয়ে ব্যঙ্গ করতে ছাড়েননি। তিনি নিজে কেন নিজের রাজ্যে না লড়ে বিহারে লড়তে গেলেন, তার কোনও ব্যাখ্যা দলিত নেত্রীর কাছ থেকে পাওয়া যায়নি। কিন্তু এসপি-কে তোপ দেগে মায়াবতী বলেছেন, “গোলা গোকর্ণনাথের ফলাফল নিয়ে খুবই আলোচনা হচ্ছে। তা যতটা না বিজেপির জয়ের কারণে তার চেয়ে বেশি এসপি-র ৩৪,২৯৮ ভোটে পরাজয়ের জন্য। বিএসপি তো বেশিরভাগ উপনির্বাচনেই লড়ছে না। তা হলে হারের জন্য এ বার কোন অজুহাত খাড়া করবে এসপি?”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন