Corona virus

মধ্যপ্রদেশে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ, ৫০ রোগীর কথা মানল শিবরাজ সরকার

সংক্রমিতদের চিকিৎসার জন্য ভোপালের গাঁধী মেডিক্যাল কলেজ এবং জব্বলপুরের সুভাষচন্দ্র বসু মেডিক্যাল কলেজে ২টি বিশেষ ওয়ার্ড খোলা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১২ মে ২০২১ ২০:৩৭
Share:

প্রতীকী ছবি।

গুজরাত, দিল্লি, কর্নাটক, মহারাষ্ট্রের পরে এ বার ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিল মধ্যপ্রদেশে। ইতিমধ্যেই সে রাজ্যে অন্তত ৫০ জনের দেহে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিসের সংক্রমণ ধরা পড়েছে বলে সরকারি ভাবে স্বীকার করে নেওয়া হয়েছে। করোনা আক্রান্তদের দেহে এই সংক্রমণের ঘটনায় চিন্তায় পড়েছে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সরকার।

Advertisement

মধ্যপ্রদেশ সরকারের তরফে বুধবার জানানো হয়েছে, সরকারি বিধি মেনে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমিতদের চিকিৎসার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। সরকারি হাসপাতালে তৈরি হচ্ছে বিশেষ ওয়ার্ড। মুখ্যমন্ত্রী শিবরাজ বলেছেন, ‘‘আর্থিক ভাবে দুর্বল রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থ দেবে রাজ্য সরকার।’’

সে রাজ্যের মেডিক্যাল শিক্ষামন্ত্রী বিশ্বাস কৈলাস সারং বুধবার বলেন, ‘‘ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ রুখতে রাজ্য জুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে। সংক্রমিতদের চিকিৎসার জন্য প্রাথমিক ভাবে ভোপালের গাঁধী মেডিক্যাল কলেজ এবং জব্বলপুরের সুভাষচন্দ্র বসু মেডিক্যাল কলেজে ২টি বিশেষ ওয়ার্ড খোলা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে ১০টি করে শয্যা থাকবে।’’

Advertisement

করোনাভাইরাস সংক্রমণ থেকে মুক্তির মুখেই ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণ অনেক ক্ষেত্রেই প্রাণঘাতী হয়ে উঠতে পারে বলে চিকিৎসকদের একাংশ জানিয়েছেন। তাঁদের মতে, এ ক্ষেত্রে দ্রুত ছত্রাক প্রতিরোধী ওষুধ ব্যবহার প্রয়োজন। মূলত নাক ও চোখের মাধ্যমেই সংক্রমণ শরীরে প্রবেশ করে। মধ্যপ্রদেশে ইতিমধ্যেই দু’জন রোগীর মৃত্যু ঘটেছে বলেও জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন