Income tax department

আয়কর বিভাগের বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগ

কয়েক দিন আগেই ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’ এবং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন অক্সফ্যাম-এর দফতরে হানা দিয়েছিলেন আয়কর বিভাগের আধিকারিকেরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ০৭:২০
Share:

তথ্য চুরির অভিযোগ আনল স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যাম। ফাইল চিত্র।

আয়কর বিভাগের আধিকারিকদের বিরুদ্ধে তল্লাশির নামে তথ্য চুরির অভিযোগ আনল স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যাম। তাদের দাবি, গত ৭ থেকে ৯ সেপ্টেম্বরের মধ্যে আয়কর বিভাগের আধিকারিকেরা তাদের দিল্লির দফতরে প্রায় ৩৫ ঘণ্টা ধরে তল্লাশি চালিয়েছেন। সেই সময়ে অক্সফ্যাম-এর বিভিন্ন কর্মসূচি ও অর্থনৈতিক বিষয় নিয়ে কয়েকশো পৃষ্ঠার তথ্য নিয়ে গিয়েছেন তাঁরা। অক্সফ্যাম ইন্ডিয়ার সার্ভার ও তাদের শীর্ষ পদাধিকারীদের মোবাইল ফোন ক্লোন করে তথ্য নেওয়া হয়েছে।

Advertisement

কয়েক দিন আগেই ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’ এবং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন অক্সফ্যাম-এর দফতরে হানা দিয়েছিলেন আয়কর বিভাগের আধিকারিকেরা। ৭ সেপ্টেম্বরেই দেশে এই ধরনের ছয়টি সংগঠনের দফতরে আয়কর আধিকারিকেরা পৌঁছন। তাদের হিসাবপত্র, বিদেশ থেকে পাওয়া অর্থের বিষয়ও খতিয়ে দেখা হয়। এরপর সেন্টার ফর পলিসি রিসার্চের তরফে একটি বিবৃতিতে বলেছে, ‘‘কোনও ধরনের অন্যায় করিনি। কর্তৃপক্ষের যে কোনও প্রশ্নের জবাব দিতে আমরা তৈরি।’’ অক্সফ্যাম একটি বিবৃতিতে বলেছে, তারা দেশের আইন মেনে চলছে। এবং শুরু থেকেই সরকারের কাছে তাদের আর্থিক লেনদেনের প্রয়োজনীয় হিসাব দাখিল করেছে। তবে সংগঠনটির দাবি, কোনও কারণ না দেখিয়েই আয়কর বিভাগ এ বার তাদের হিসাব সমীক্ষা করেছে। তবে এই কাজে সংস্থার পক্ষে যাবতীয় সহযোগিতা করা হয়েছে বলেই অক্সফ্যামের দাবি। অক্সফ্যাম জানিয়েছে, এই বছরের জানুয়ারি মাসেই তাদের বিদেশি অর্থ লেনদেন সংক্রান্ত তথ্যেরঅডিট হয়েছে।

অক্সফ্যামের তরফে জানানো হয়েছে, গত আটমাসে তাদের সংগঠনের উপর দিয়ে অনেক ঝড় গিয়েছে। গত বছরের ডিসেম্বর তাদের সংস্থার ‘ফরেন কনট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট’ (এফসিআরএ) সংক্রান্ত লাইসেন্স পুনর্নবীকরণে আপত্তি জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তা সত্ত্বেও কোভিড পরিস্থিতিতে ভারতের ১৬ টি রাজ্যে তারা কাজ চালিয়ে গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন