National News

ভারতে প্রথম লোকপাল হতে পারেন বাঙালি বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ

শুক্রবারই লোকপালের নির্বাচন কমিটির বৈঠক হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহতগি ওই বৈঠকে হাজির ছিলেন। সূত্রের খবর, সেখানেই বিচারপতি পিনাকী ঘোষের নাম প্রস্তাব করা হয়।

Advertisement

 সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৯ ১৪:৫৯
Share:

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ। ফাইল চিত্র।

ভারতের প্রথম লোকপাল হতে চলেছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বাঙালি বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ। সরকারি এক সূত্র মারফত অন্তত তেমন সম্ভাবনার কথাই উঠে আসছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের শুরুতেই লোকপালের নাম চূড়ান্ত হয়ে যেতে পারে বলেও ওই সূত্রের খবর।

Advertisement

শুক্রবারই লোকপালের নির্বাচন কমিটির বৈঠক হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহতগি ওই বৈঠকে হাজির ছিলেন। সূত্রের খবর, সেখানেই বিচারপতি পিনাকী ঘোষের নাম প্রস্তাব করা হয়। শুধু তাই নয়, লোকপাল সার্চ কমিটির বাছাই করা তালিকায় যাঁদের নাম ছিল, তাঁদের মধ্যে লোকপাল হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন বিচারপতি ঘোষ। এখন শুধু আনুষ্ঠানিক ভাবে লোকপালের চেয়ারম্যানের নাম ঘোষণার অপেক্ষা।

২০১৪-র গোড়াতে লোকপাল ও লোকায়ুক্ত আইন চালু হয়। কিন্তু চেয়ারম্যান পদে সেই সময় থেকেই কাউকে নিয়োগ করা হয়নি। সুপ্রিম কোর্টে এ ব্যাপারে একটি জনস্বার্থ মামলাও হয়। গত ৭ মার্চ সেই মামলাটি সুপ্রিম কোর্টে ওঠে। কবে লোকপালের নাম চূড়ান্ত করা হবে তা ১৫ দিনের মধ্যে আদালতকে জানাতে হবে বলে মোদী সরকারকে নির্দেশ দেয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন বেঞ্চ। অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল আদালতকে তখন জানিয়েছিলেন, লোকপালের চেয়ারম্যান পদের জন্য নির্বাচন কমিটির কাছে তিন জনের নাম সুপারিশ করেছে সার্চ কমিটি।

Advertisement

আরও পড়ুন: প্রয়াগরাজ থেকে বারাণসী, ভোটপ্রচারে কাল গঙ্গায় ১৪০ কিলোমিটার নৌসফর শুরু প্রিয়ঙ্কার

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

কে এই পি সি ঘোষ?

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি শম্ভুচন্দ্র ঘোষের ছেলে পিনাকীচন্দ্র ঘোষ। উত্তর কলকাতার জোড়াসাঁকোয় প্রখ্যাত দেওয়ান বারাণসী ঘোষ পরিবারের পঞ্চম প্রজন্ম পিনাকীচন্দ্র ঘোষ। কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ করেছেন। পরে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ছিলেন। ২০১৭-তে বিচারপতির পদ থেকে অবসর নেন। বর্তমানে তিনি জাতীয় মানবাধিকার কনিশনের সদস্য।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন