Pakistan

‘ফায়দা তুলতে পারে পাকিস্তান’

পঞ্জাব জুড়ে চাষিদের এই বিক্ষোভ থেকে পাকিস্তান ফায়দা তোলার চেষ্টা করতে পারে বলে রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ আশঙ্কা প্রকাশ করলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০ ০৩:৩১
Share:

ছবি: এএফপি।

মোদী সরকারের তিন কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত পঞ্জাব-হরিয়ানায়।

Advertisement

পঞ্জাব জুড়ে চাষিদের এই বিক্ষোভ থেকে পাকিস্তান ফায়দা তোলার চেষ্টা করতে পারে বলে রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ আশঙ্কা প্রকাশ করলেন। এক নিবন্ধে অমরেন্দ্র লিখেছেন, ‘‘কেন্দ্রকে সতর্ক করেছি, যদি এই সীমান্তবর্তী রাজ্যে কৃষকদের বিক্ষোভ হয়, তা হলে পাকিস্তান এর সুযোগ নিয়ে পঞ্জাবে অশান্তি তৈরির চেষ্টা করবে। কিন্তু ওরা এ বিষয়ে যে পরোয়া করে না, তা স্পষ্ট।’’

একটি কৃষি বিলে মান্ডির বাইরে কর্পোরেট সংস্থাগুলিকে সরাসরি চাষিদের থেকে ফসল কিনে নেওয়ার সুযোগ করে দিয়েছে মোদী সরকার। বিরোধীদের মূল দাবি, বেসরকারি সংস্থা ফসল কিনলেও চাষিদের সরকার-নির্ধারিত ন্যূনতম সহায়ক মূল্য দিতে হবে বলে বিলে শর্ত বেঁধে দেওয়া হোক। আরএসএস-এর স্বদেশি জাগরণ মঞ্চের যুগ্ম-আহ্বায়ক অশ্বিনী মহাজনেরও বক্তব্য একই। তাঁর মতে, কেন্দ্র পৃথক বিল আনতে পারে বা এই বিলেই সংশোধন করতে পারে।

Advertisement

আরও পড়ুন: কৃষি বিল ফেরাতে রাষ্ট্রপতিকে ১৭টি বিরোধী দলের চিঠি, ধর্না-ঐক্যে ফাঁক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন