ফের পাক সেনার হামলা কাশ্মীরে

নববর্ষের প্রথম দিনেও জম্মু-কাশ্মীরে হামলা থামাল না পাকিস্তান। উল্টে ভারতের ‘বিনা প্ররোচনায়’ হামলা নিয়ে প্রতিবাদ জানাল ইসলামাবাদ।

Advertisement

সংবাদ সংস্থা

জম্মু ও শ্রীনগর, শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ০১:৫৭
Share:

প্রতীকী ছবি।

নববর্ষের প্রথম দিনেও জম্মু-কাশ্মীরে হামলা থামাল না পাকিস্তান। উল্টে ভারতের ‘বিনা প্ররোচনায়’ হামলা নিয়ে প্রতিবাদ জানাল ইসলামাবাদ।

Advertisement

গত কাল নওগাম সেক্টরে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে হামলার চেষ্টা চালায় পাক সেনার ব্যাট বাহিনীর একটি দল। ভারতীয় সেনার সঙ্গে সংঘর্ষে দুই পাক সেনা নিহত হন। আজ আবার পুঞ্চের খারি কারমারা ও গুলপুর এলাকায় ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলিবর্ষণ করে পাক বাহিনী। জবাব দেয় ভারতীয় বাহিনীও। এ দিন কেউ হতাহত হননি।

গত কাল পাকিস্তান পাল্টা দাবি করেছিল, বিনা প্ররোচনায় শাহকোট সেক্টরে গুলি চালিয়েছে ভারতীয় বাহিনী। তাতে এক মহিলা নিহত হয়েছেন। আজ ইসলামাবাদে ভারতের কার্যনির্বাহী ডেপুটি হাইকমিশনারকে ডেকে পাঠায় পাক বিদেশ মন্ত্রক। গত কাল শাহকোটে ভারতীয় বাহিনীর ‘হামলা’ নিয়ে প্রতিবাদ জানায় তারা।

Advertisement

অন্য দিকে জম্মু-কাশ্মীর পুলিশের মধ্যে জঙ্গি চরেদের কার্যকলাপ নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। গত কাল প্রাক্তন মন্ত্রী মুজফ্‌ফর প্যারের শ্রীনগরের বাড়ি থেকে চারটি রাইফেল লুঠ করেছে জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, ইলেকট্রিক মিস্ত্রি সেজে দুই জঙ্গি বাড়িতে ঢোকে। সেখানে এক পুলিশকর্মী ছিলেন। ওই দু’জনের পিছনে পিছনেই ঢুকে পড়ে তৃতীয় এক জঙ্গি। সে ওই পুলিশকর্মীর দিকে পিস্তল তুলে কোথায় অস্ত্র আছে তা দেখিয়ে দিতে বলে। ওই পুলিশকর্মী অস্ত্র কোথায় আছে, তা দেখিয়ে দেন। জঙ্গিরা চারটি রাইফেল নিয়ে চম্পট দেয়। এসএসপি স্তরের এক অফিসারের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। বরখাস্ত চার পুলিশকর্মী।

পুলিশ জানিয়েছে, জম্মু-কাশ্মীর পুলিশের চার

কর্মী মুজফ্ফর প্যারের দেহরক্ষীর কাজ করেন। দেহরক্ষীদের না নিয়েই তিনি জম্মু চলে যান। পরে ফের নিয়ম ভেঙে মুজফ্ফরের তিন দেহরক্ষী বাড়ি চলে যান। মন্ত্রীর বাড়িতে ছিলেন কেবল এক জন। পুলিশ সূত্রে খবর, অন্য এক পুলিশকর্মী গত কাল মুজফ্ফরের বাড়িতে যান। তিনি ওই চার দেহরক্ষীর পরিচিত। গোয়েন্দাদের সন্দেহ, ওই পুলিশকর্মীই জঙ্গিদের চর। তিনিই তাদের জানিয়ে দেন, প্রাক্তন মন্ত্রীর বাড়িতে কেবল এক জন রক্ষী রয়েছেন। ঘটনার পরে শ্রীনগরে নিরাপত্তা বাড়ানো হয়। কিন্তু তল্লাশি শুরু হওয়ার আগেই জঙ্গিরা অস্ত্র নিয়ে চম্পট দেয় বলে ধারণা পুলিশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন