National news

ডিসেম্বরে ভারতে আসছেন সরতাজ আজিজ

উরি সেনা ছাউনিতে হামলার পর এই প্রথম ভারতে আসছেন কোনও উচ্চ পর্যায়ের পাক আমলা। সব কিছু ঠিকঠাক চললে ডিসেম্বরেই পাক প্রধানমন্ত্রীর বিদেশনীতি বিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজ ভারতে একটি সম্মেলনে যোগ দেবেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৬ ১৫:২৩
Share:

সরতাজ আজিজ। —ফাইল চিত্র।

উরি সেনা ছাউনিতে হামলার পর এই প্রথম ভারতে আসছেন কোনও উচ্চ পর্যায়ের পাক আমলা। সব কিছু ঠিকঠাক চললে ডিসেম্বরেই পাক প্রধানমন্ত্রীর বিদেশনীতি বিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজ ভারতে একটি সম্মেলনে যোগ দেবেন। তবে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কোনও আলোচনা হবে কি না তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। আজিজ আসলে যোগ দিতে আসছেন অমৃতসরের ‘হার্ট অফ এশিয়া কনফারেন্স’-এ। আফগানিস্তানের অশান্ত পরিস্থিতি নিয়ে আলোচনার উদ্দেশে।

Advertisement

এক সাক্ষাৎকারে সরতাজ বলেছেন, ‘‘দু’দেশের মধ্যে বৈরিতার অবসান ঘটানোর জন্য কোনও দ্বিপাক্ষিক বৈঠকের আয়োজন করা হচ্ছে না। যদি সম্ভব হয় তা হলে ভারতে পৌঁছনোর পর পরিস্থিতি খতিয়ে দেখে তা স্থির করা হবে।’’

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই অমৃতসরে ‘হার্ট অফ এশিয়া কনফারেন্স’ সম্মেলন হতে চলেছে। মূলত আফগানিস্তানের নিরাপত্তা এবং শান্তি সংক্রান্ত বিষয়ে আলোচনাই হল এর মূল উদ্দেশ্য। আফগানিস্তান এবং পাকিস্তানের মধ্যেও সম্পর্ক খুব একটা মধুর নয়। তালিবান নিয়ে দীর্ঘ দিন ধরে চলা দু’দেশের টানাপড়েনের অবসানের জন্যই এই সম্মেলন। সাংবাদিকদের আজিজ বলেছেন, ‘‘আফগানিস্তানের জন্যই এই সম্মেলন। তাই ভারত নয়, আফগানিস্তানই আমাদের অগ্রাধিকার।’’

Advertisement

আরও পড়ুন: নোট বাড়ন্ত, কিস্তিতে বিকোচ্ছে কুমড়োও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন