National News

পাকিস্তানকে চার টুকরো করতে হবে, যুদ্ধ ঘোষণা করুক ভারত: সুব্রহ্মণ্যন

পাকিস্তানকে ভেঙে চার টুকরো না করলে সমস্যার স্থায়ী সমাধান হবে না। অবিলম্বে যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করুক ভারত। মন্তব্য বিজেপি সাংসদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৭ ১৯:২৮
Share:

পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার জন্য এই মুহূর্ত থেকে প্রস্তুতি শুরু হওয়া দরকার বলে বিজেপি সাংসদ মন্তব্য করেছেন। —প্রতীকী ছবি / ফাইল চিত্র।

অপমানের প্রতিশোধ চাইলেন সুব্রহ্মণ্যন স্বামী। কুলভূষণ যাদবের মা এবং স্ত্রীকে যে ধরনের হেনস্থার শিকার হতে হয়েছে পাকিস্তানে, তার একমাত্র প্রতিশোধ পাকিস্তানকে ভেঙে চার টুকরো করে দেওয়া। এমনই মন্তব্য করলেন বিজেপি সাংসদ। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য এই মুহূর্ত থেকেই প্রস্তুতি শুরু হওয়া উচিত বলেও সুব্রহ্মণ্যন স্বামীর মত।

Advertisement

‘‘খুব দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে...। পাকিস্তানকে ভেঙে চার টুকরো করে দেওয়ার জন্য তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার সময়টা এ বার এসে গিয়েছে।’’ সংবাদমাধ্যমে মঙ্গলবার এমনই মন্তব্য করেছেন সুব্রহ্মণ্যন স্বামী।

ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদবকে চরবৃত্তির দায়ে গ্রেফতার করেছিল পাকিস্তান। কুলভূষণ যে ভারতের গুপ্তচর নন, সে কথা নয়াদিল্লি বার বার জানিয়েছে। কিন্তু পাকিস্তান সে কথা মানতে নারাজ। সে দেশের সামরিক আদালত কুলভূষণ যাদবকে দোষী সাব্যস্ত করেছে এবং মৃত্যুদণ্ডের সাজাও ঘোষণা করেছে।

Advertisement

পাকিস্তান কূলভূষণের পরিবারকে যে ভাবে ‘অপমান’ করেছে, তার প্রতিশোধ চান বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যন স্বামী। —ফাইল চিত্র।

পাকিস্তানে বন্দি কুলভূষণের সঙ্গে দেখা করার জন্য বহু বার অনুমতি চেয়েছিল নয়াদিল্লি। ভারতীয় দূতাবাসের প্রতিনিধিকে দেখা করতে দেওয়া হোক বন্দি ভারতীয় নাগরিকের সঙ্গে, আন্তর্জাতিক আইন মেনেই এমন আবেদন জানিয়েছিল ভারত। কিন্তু বার বারই সে আবেদন পাকিস্তান খারিজ করে দিয়েছে। শেষ পর্যন্ত কুলভূষণের মা অবন্তীকে এবং স্ত্রী চেতনকুলকে তাঁর সঙ্গে দেখা করার অনুমতি দেয় পাকিস্তান। গত সোমবার সেই সাক্ষাৎ হয়। কিন্তু সাক্ষাতের নামে পাকিস্তান ঠিক কী আচরণ করেছে কুলভূষণ যাদবের মা ও স্ত্রীয়ের সঙ্গে, মঙ্গলবার ভারতীয় বিদেশ মন্ত্রক সে তথ্য বিশদে তুলে ধরে। সোমবার পাকিস্তান থেকে ফিরেই বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেছিলেন কুলভূষণের মা ও স্ত্রী। পাকিস্তানে গিয়ে তাঁদের কেমন পরিস্থিতির মুখে পড়তে হয়েছে, সে কথা সুষমাকে জানিয়েছিলেন তাঁরা। তার প্রেক্ষিতেই মঙ্গলবার সরব হয় ভারতীয় বিদেশ মন্ত্রক। পাকিস্তানের বিরুদ্ধে চূড়ান্ত অসৌজন্য এবং চরম অভব্যতার অভিযোগ তুলে ঘটনার কড়া নিন্দা করা হয়।

আরও পড়ুন: মনমোহনের দায়বদ্ধতা নিয়ে কোনও সংশয় নেই, আমরা শ্রদ্ধাশীল: জেটলি

আরও পড়ুন: কাশ্মীরে ‘কাঁটা’ সরাতে কলকাতা, দিল্লিতে যুদ্ধের হুমকি আল কায়দার

মা ও স্ত্রীয়ের সঙ্গে কুলভূষণের ‘সাক্ষাৎ’ পর্ব ঠিক কেমন ছিল, বিদেশ মন্ত্রক সে তথ্য প্রকাশ্যে আনার পরেই সরব হন সুব্রহ্মণ্যন স্বামী। তিনি বলেন, ‘‘কুলভূষণের মা এবং স্ত্রীয়ের সঙ্গে যে আচরণ পাকিস্তানে করা হয়েছে, তা অনেকটা মহাভারতে বর্ণিত দ্রৌপদীর বস্ত্রহরণের মতো।’’ এই অপমানের প্রতিশোধ নিতেই হবে— দাবি করেন বিজেপি সাংসদ। পাকিস্তানকে ‘ঈর্ষাপরায়ণ’ এবং ‘প্রতিশোধপরায়ণ’ দেশ বলে আখ্যা দেন তিনি। পাকিস্তান সংক্রান্ত সমস্যার স্থায়ী সমাধানের জন্য সে দেশকে একাধিক খণ্ডে ভেঙে দেওয়াই একমাত্র পথ বলে সুব্রহ্মণ্যন মন্তব্য করেন। অবিলম্বে এবং অত্যন্ত গুরুত্ব দিয়ে যুদ্ধের প্রস্তুতি শুরু করা উচিত ভারতের। মঙ্গলবার এমন কথাও বিজেপি সাংসদ বলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন