National News

রাজৌরিতে একই দিনে তিন বার সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পাল্টা জবাব ভারতীয় সেনার

বুধবার জম্মু-কাশ্মীরে সীমান্ত লাগোয়া রাজৌরিতে একই দিনে পর পর তিন বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে পাক সেনা। সেনা সূত্রে জানানো হয়েছে, ভোর সাড়ে চারটে থেকে নৌশেরা ও সুন্দরবনিতে মর্টার হামলা চালায় পাক সেনারা।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৯ ১৪:২০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কথায় আর কাজের মধ্যে যে বিস্তর ফারাক তা বার বারই প্রমাণ করছে পাকিস্তান। মুখে শান্তির বাণী আওড়াচ্ছেন প্রধানমন্ত্রী। তবে ভারত-পাক সীমান্তের ছবি কিন্তু বাস্তবে অন্য কথাই বলছে! একের পর এক সংঘর্ষবিরতি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন সেক্টরে গোলাগুলি ছুড়ে চলেছে পাক রেঞ্জার্স। পাল্টা জবাব দিচ্ছে ভারতও।

Advertisement

বুধবার জম্মু-কাশ্মীরে সীমান্ত লাগোয়া রাজৌরিতে একই দিনে পর পর তিন বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে পাক সেনা। সেনা সূত্রে জানানো হয়েছে, ভোর সাড়ে চারটে থেকে নৌশেরা ও সুন্দরবনিতে মর্টার হামলা চালায় পাক সেনারা। সেনা চৌকি ও বসতি এলাকা লক্ষ্য করে গোলাগুলি ছুড়তে থাকে। পাল্টা জবাব দেয় ভারতীয় সেনাও।

প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র লেফটেন্যান্ট দেবেন্দ্র আনন্দ জানান, ভোর থেকে গুলি ও মর্টার ছুড়ছিল পাক সেনারা। বেলা বাড়তেই হামলার বেগ বাড়ে। ভারতীয় সেনাও যোগ্য জবাব দিয়েছে। মঙ্গলবারও নৌশেরা ও পুঞ্চের কৃষ্ণঘাঁটি লক্ষ্য করে গোলাগুলি ছোড়ে পাক সেনারা। ওই দিন রাজৌরিতে এক সেনা আহত হন। যদিও বুধবারের হামলার ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

ভারত ছাড়াও বিভিন্ন দেশ সার্জিকাল স্ট্রাইক করেছে, সে বিষেয়ে জানেন?

আরও পড়ুন: ‘জঙ্গি ঘাঁটিতে ৩০০ মোবাইল কি গাছেরা ব্যবহার করছিল’, পাল্টা আক্রমণ রাজনাথের

আরও পড়ুন: মশা মেরেও গোনেন নাকি? বিমানহানায় জঙ্গি মৃত্যু নিয়ে বিরোধীদের কটাক্ষ ভি কে সিংহের

বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলার পর থেকেই নিয়ন্ত্রণরেখার ওপার থেকে হামলা আরও জোরদার করে পাক সেনা। বার বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করে। এই হামলায় গত কয়েক দিনে বেশ কয়েক জন জওয়ান ও সাধারণ নাগরিকও আহত হন।

শনিবারেই জম্মুর হোয়াইট নাইট কোর পরিদর্শনে গিয়েছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। ভারত-পাকিস্তানের সাম্প্রতিক আবহে সীমান্তের প্রস্তুতিও খতিয়ে দেখে আসেন তিনি। রবিবারে জম্মুর আন্তর্জাতিক সীমান্তে সাম্বা ও রত্নুচকেও গিয়েছিলেন তিনি। পাকিস্তান হামলা চালালে সেনাও যে সর রকম জবাব দিতে প্রস্তুত সে ইঙ্গিতও দিয়েছেন তিনি।

উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়ার আগে পাক প্রধানমন্ত্রী বলেছিলেন তাঁরা শান্তি চান। তাঁর মুক্তিকে ‘পিস জেসচার’ বলে উল্লেখ করেছিলেন ইমরান। বিশেষজ্ঞরা তাই বলছেন, পাকিস্তান যতই মুখে শান্তির কথা বলুক না কেন, সীমান্তে পাক সেনার সংঘর্ষবিরতি লঙ্ঘন বার বারই প্রমাণ করে দিচ্ছে গোটাটাই একটা নাটক ছাড়া আর কিছু নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন