সুষমা-ছোঁয়ায় ভিসা, আপ্লুত পাক বাবা

অসুস্থ শিশুপুত্রের চিকিৎসা করাতে ভারতে আসার ভিসা না পেয়ে টুইটারে সুষমাকে আর্জি জানিয়েছিলেন পাক নাগরিক কেন সিড।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০১৭ ০৩:০৫
Share:

রুহান

কথা রাখলেন সুষমা স্বরাজ। কথা রাখল ভারত সরকার। নিয়ন্ত্রণরেখার বারুদগন্ধ ঢেকে দিয়ে ফুল ফুটল মানবতার।

Advertisement

অসুস্থ শিশুপুত্রের চিকিৎসা করাতে ভারতে আসার ভিসা না পেয়ে টুইটারে সুষমাকে আর্জি জানিয়েছিলেন পাক নাগরিক কেন সিড। ভারতের বিদেশমন্ত্রীর হস্তক্ষেপে আজ তাঁদের সপরিবার মেডিক্যাল ভিসা দিয়েছে ইসলামাবাদের ভারতীয় হাইকমিশন।

সিডের ছেলে রুহানের বয়স আড়াই মাস। হৃৎপিণ্ডের জটিল রোগে আক্রান্ত সে। কিন্তু বেশ কয়েক সপ্তাহ চেষ্টা চালিয়েও ভিসা পাচ্ছিলেন না সিড। শেষে দ্বারস্থ হন সুষমার। টুইটারে লেখেন, ‘ম্যাডাম, ভিসাটা আমার খুব দরকার। আমার ছেলে তো জানে না, ভারত-পাকিস্তানের মধ্যে কী চলছে।’ টুইটারে বহু ভারতীয়কেও পাশে পান সিড।

Advertisement

টুইটারে প্রায়শই দেশি-বিদেশি নাগরিকদের পাশে দাঁড়ান সুষমা।

আরও পড়ুন: অজুহাত নয়, ঠিক করুন লো-ভোল্টেজ

গত ৩১ তারিখে সিডের উদ্দেশে টুইটারে তিনি লেখেন, ‘ওকে আর ভুগতে হবে না। ইসলামাবাদের ভারতীয় হাইকমিশনে যোগাযোগ করুন। আমরা ভিসা দেব।’ সংবাদ সংস্থা জানাচ্ছে, আজই রুহান এবং তার পরিবারকে মেডিক্যাল ভিসা দিয়েছে ভারত।

টুইটারে সুষমার উত্তর পেয়েই সে দিন সিড লিখেছিলেন, ‘এত বিরোধ সত্ত্বেও মানবতার জয় হলো। সকলকে ধন্যবাদ।’ আর আজ তাঁর টুইটার হ্যান্ডলে এখন জ্বলজ্বল করছে একটা লেখা— ‘যারা আমার পাশে রইলে, সকলকে ধন্যবাদ। তোমাদের প্রার্থনা খুব দরকার ছিল। ঈশ্বর তোমাদের মঙ্গল করুন। — রুহান কেন সিড’।

যেন রুহানই বলছে ওই কথাগুলো। আড়াই মাসের ফুটফুটে ছেলে তার আপ্লুত, কৃতজ্ঞ বাবার হয়েই কাঁটাতার পেরিয়ে পৌঁছে দিচ্ছে অনেক অনেক ভালবাসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন