পকোড়া বিক্রি চাকরি নয়!

প্রধানমন্ত্রী মনে করেন, পকোড়া বিক্রিও রোজগারের ভাল উপায়। কিন্তু তা যে নয়, তা মনে করিয়ে দিতে আজ দিল্লির রাজপথে নামলেন বিশ্ববিদ্যালয়ের বহু পড়ুয়ারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৫৫
Share:

প্রতীকী ছবি

প্রধানমন্ত্রী মনে করেন, পকোড়া বিক্রিও রোজগারের ভাল উপায়। কিন্তু তা যে নয়, তা মনে করিয়ে দিতে আজ দিল্লির রাজপথে নামলেন বিশ্ববিদ্যালয়ের বহু পড়ুয়ারা। মুখে স্লোগান, ‘‘পান বা পকোড়া বিক্রি চাকরি নয়!’’

Advertisement

লোকসভা নির্বাচনের আগে আজ মোদী সরকারের অস্বস্তি বাড়িয়ে দিল পড়ুয়াদের যৌথ মঞ্চ। আজ লালকেল্লা থেকে সংসদ পর্যন্ত মিছিল করে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন পড়ুয়ারা। যদিও মাঝপথেই তা আটকে দেয় পুলিশ। দিল্লির একাধিক ছাত্র সংগঠন ছাড়াও উপস্থিত ছিলেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। ধর্না মঞ্চে উপস্থিত জিগ্নেশ মেবাণী অবিলম্বে সমস্ত সরকারি পদে নিয়োগের দাবি জানান। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে নতুন নীতির সমালোচনায় সরব হন একাধিক পড়ুয়া।

সংসদেও আজ এ নিয়ে সরব হন বিরোধী দলগুলি। গত বছর কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে বিভাগভিত্তিক সংরক্ষণের পক্ষে

Advertisement

রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। এর ফলে শিক্ষা প্রতিষ্ঠানে পিছিয়ে পড়া শ্রেণির প্রতিনিধিত্ব কমে যাবে, এই যুক্তিতে সরব হয় এসপি, বিএসপি ও তৃণমূল। ভেস্তে যায় গোটা দিনের কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন