এ বার ঘুষ দিলেও শাস্তি

সরকারি অফিসার ও বেসরকারি সংস্থার কর্তাদের ঘুষ দেওয়ার ক্ষেত্রে আলাদা আলাদা শাস্তি দেওয়ার সংস্থান রেখে দুর্নীতি প্রতিরোধী (সংশোধনী) বিলটি মঙ্গলবার লোকসভায় পাশ হয়েছে। গত সপ্তাহেই এটি রাজ্যসভায় পাশ হয়। যিনি ঘুষ দিয়েছেন, নতুন আইনে এই প্রথম তিনিও অপরাধী হিসাবে গণ্য হবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৮ ০৪:৩২
Share:

ফাইল চিত্র।

সরকারি অফিসার ও বেসরকারি সংস্থার কর্তাদের ঘুষ দেওয়ার ক্ষেত্রে আলাদা আলাদা শাস্তি দেওয়ার সংস্থান রেখে দুর্নীতি প্রতিরোধী (সংশোধনী) বিলটি মঙ্গলবার লোকসভায় পাশ হয়েছে। গত সপ্তাহেই এটি রাজ্যসভায় পাশ হয়। যিনি ঘুষ দিয়েছেন, নতুন আইনে এই প্রথম তিনিও অপরাধী হিসাবে গণ্য হবেন। সাত বছর পর্যন্ত জেল ও জরিমানা হতে পারে তার। কোনও অফিসার ঘুষ নিয়েছেন প্রমাণ হলে তাঁরও সাত বছর জেল ও জরিমানা হবে। কর্মিবর্গ দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেন, সৎ ও যোগ্য অফিসারেরা যাতে নির্ভয়ে কাজ করতে পারেন, সেই সংস্থান রেখেই নয়া আইনের খসড়া হয়েছে। নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েও লোকপাল বিল আনতে কেন দেরি হচ্ছে, বিরোধীরা সেই প্রশ্ন তোলায় জিতেন্দ্র সিংহ তার দায় কংগ্রেসের ওপর চাপান। মন্ত্রী বলেন, ‘‘বিরোধী নেতার পদ পাওয়ার মতো যথেষ্ট আসন কংগ্রেসের নেই। অথচ লোকপাল বাছাইয়ের কমিটিতে বিরোধী নেতাকে রাখতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন