Award

প্রতিবাদে পুরস্কার ফেরানো রুখতে আগেভাগেই লিখিত দিতে হবে প্রাপককে, প্রস্তাব সংসদীয় কমিটির

অতীতে পুরস্কার ফেরত দিয়ে বিভিন্ন সমস্যায় অবস্থান স্পষ্ট করেছেন অনেকে। এ বার সেই ধারা বদলাতে পুরস্কারপ্রাপকদের আগেভাগেই লিখিত দেওয়ার প্রস্তাব দিয়েছে সংসদীয় কমিটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৬:২০
Share:

সরকারি পুরস্কার ফেরানো বন্ধ করতে নয়া প্রস্তাব। — প্রতিনিধিত্বমূলক চিত্র।

শর্ত পালন করলে তবেই মিলবে পুরস্কার। এ বার পুরস্কার ফিরিয়ে প্রতিবাদ জানানোর পন্থা বন্ধ করতে উদ্যোগী হচ্ছে সরকার। একটি সংসদীয় কমিটি সরকারের কাছে প্রস্তাব দিয়েছে, এ বার থেকে সরকারি পুরস্কারপ্রাপকদের আগেই লিখিত ভাবে জানাতে হবে, কোনও অবস্থাতেই তাঁরা পুরস্কার ফেরাবেন না। একমাত্র তা হলেই মিলবে পুরস্কার।

Advertisement

সম্প্রতি মণিপুরে হিংসার প্রেক্ষিতে দেশের শীর্ষস্থানীয় অ্যাথলিটেরা পুরস্কার ফেরতের কথা বলেছিলেন। তারও আগে ব্রিজভূষণ মামলায় সরকারি পদক্ষেপ না হওয়ায় ক্ষিপ্ত কুস্তিগিরেরা গঙ্গায় পদক বিসর্জন দিতে গিয়েছিলেন। তাঁদের কোনও মতে নিরস্ত করা হয় সেই যাত্রায়। কিন্তু পুরস্কার ফেরতের জেরে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয় বলে মনে করছে সংসদীয় কমিটি। তাই এই ধরনের ঘটনায় যাতে ভবিষ্যতে সরকারের মুখ না পোড়ে, সে জন্য পুরস্কারপ্রাপকদের আগেভাগেই ‘মুচলেকা’ দেওয়ানোর প্রস্তাব দিয়েছে সংসদের পরিবহণ, পর্যটন এবং সংস্কৃতি সংক্রান্ত কমিটি। কমিটির আবেদন, সরকার এমন একটি ব্যবস্থা তৈরি করুক, যেখানে পুরস্কার পাওয়ার আগেই প্রাপক জানিয়ে দেবেন, তিনি কোনও অবস্থাতেই সেই পুরস্কার ফেরাবেন না। এ জন্য পুরস্কার প্রাপকদের পুরস্কার পাওয়ার আগেই একটি শপথপত্র পূরণ করতে হবে।

সংসদীয় কমিটি জানাচ্ছে, কোনও পুরস্কার কাউকে দেওয়া হয় সেই ক্ষেত্রে তাঁর অনন্য অবদানের জন্য। কিন্তু রাজনীতির কারণে সেই পুরস্কার ফেরত দিয়ে সার্বিক ভাবে প্রতিবাদ জানানো হয়। কমিটি মনে করছে, যার সঙ্গে পুরস্কারের কোনও সম্পর্কই নেই। কমিটির আরও দাবি, যাঁরা পুরস্কার ফেরত দেবেন, তাঁদের যেন আর কখনও পুরস্কারের জন্য মনোনীত করা না হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন