Derek O Brien

Derek O'Brien: আইন পাশ হচ্ছে, নাকি পাপড়ি চাট বানাচ্ছেন মোদী-শাহ! দ্রুত বিল পাশ নিয়ে কটাক্ষ ডেরেকের

বিরোধীদের আলোচনার অবকাশ না দিয়ে শুধু মাত্র সংখ্যার জোরে মোদী সরকার একের পর এক বিল পাশ করিয়ে নিচ্ছে বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১২:২০
Share:

নরেন্দ্র মোদী ও ডেরেক ও’ব্রায়েন ফাইল চিত্র

কোনও রকম আলোচনা না করে, শুধুমাত্র সংখ্যার জোরে নরেন্দ্র মোদী সরকার সংসদে একের পর এক বিল পাশ করিয়ে নিচ্ছে বলে আগেও অভিযোগ উঠেছে একাধিক বার। বাদল অধিবেশন চলাকালীন ফের তা নিয়ে সরব হলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। ডেরেকের অভিযোগ, প্রত্যেক বিল পিছু গড়ে ৭ মিনিট সময় খরচ করছে কেন্দ্রীয় সরকার। তা দেখে ডেরেকের প্রশ্ন, ‘দেশের সংসদে আইন পাশ হচ্ছে, না পাপড়ি চাট বানানো হচ্ছে!’

Advertisement

গত ১৯ জুলাই থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হয়েছে। ডেরেকের দাবি, অধিবেশন শুরুর প্রথম ১০ দিনেই ১২টি বিল পাশ করিয়ে নিয়েছেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। ডেরেকের অভিযোগ, প্রত্যেক বিল পিছু গড়ে ৭ মিনিট সময় খরচ করেছেন তাঁরা। বাদল অধিবেশনে সংসদে পাশ হওয়া আইনের একটি তালিকাও তুলে ধরেছেন ডেরেক। তাতে দেখা গিয়েছে, মাত্র ১ মিনিটের মধ্যে নারকেল চাষ সংশোধনী বিল পাশ করিয়ে নিয়েছে কেন্দ্র। সর্বোচ্চ ১৪ মিনিট সময় খরচ হয়েছে বিমানবন্দর অর্থ নিয়ন্ত্রণ বিলের পিছনে।

ডেরেকের কটাক্ষ নিয়ে এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে কোনও রকম আলোচনা ছাড়া চটজলদি বিল পাশ করিয়ে নেওয়া নিয়ে কেন্দ্রকে আগেও বিঁধেছিলেন ডেরেক। ২০১৯ সালে কোনও রকম আলোচনা না করেই কেন্দ্র যখন তিন তালাক বিল পাশ করিয়ে নেয়, সেই সময় ডেরেক প্রশ্ন তোলেন, ‘সংসদে আইন পাশ হচ্ছে, নাকি পিৎজা ডেলিভারি করছি আমরা?’

Advertisement

উল্লেখ্য, ফোনে আড়ি পাতা-কাণ্ড নিয়ে এ বারের বাদল অধিবেশন শুরু থেকেই সংসদ উত্তাল। ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে বিরোধীদের ফোনে আড়ি পাতার অভিযোগে সংসদে কেন্দ্রকে জবাব দিতে হবে বলে যেমন দাবি করে আসছেন বিরোধী শিবিরের সাংসদরা, তেমনই আলোচনা এড়িয়ে চলেছে কেন্দ্র। তাতে বিক্ষোভ দেখিয়ে সংসদ কার্যত অচল করে রেখেছেন বিরোধীরা। তার জেরে এখনও পর্যন্ত ১৩৩ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন