India

আলোচনার এটাই সেরা সময়, অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে বললেন মোদী

 মোদী বলেন, “খুব ভাল আলোচনা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ভারত-অস্ট্রেলিয়ার সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ১৫:৩৯
Share:

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল সামিট-এ নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

বাণিজ্যের একটা নতুন দিশা দেখাল দ্বিপাক্ষিক এই ‘ভার্চুয়াল সামিট’। বৈঠক শেষে টুইট করে এ কথাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দ্বিপাক্ষিক বৈঠকে পরস্পরের মুখোমুখি হয়েছিলেন মোদী এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। মোদী বলেন, “খুব ভাল আলোচনা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ভারত-অস্ট্রেলিয়ার সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।”

Advertisement

কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের উদ্দেশে টুইট করেছিলেন। সেখানে তিনি বলেছিলেন, ৪ জুন সাক্ষাতের অপেক্ষায় মুখিয়ে রয়েছি। এর আগে সশরীরে তাঁদের দু’জনের সাক্ষাত্ হয়েছিল, কিন্তু বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির জন্য এই প্রথম দ্বিপাক্ষিক বৈঠক সারতে হল ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে।

এ দিনের বৈঠকে দু’দেশের অর্থনীতি, বাণিজ্য এবং প্রতিরক্ষা-সহ বেশি কিছু বিষয় উঠে এসেছে। মোদী বলেন, “ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে একটা দৃঢ় সম্পর্ক গড়ে উঠেছে। বিভিন্ন বিষয়ে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা এই সম্পর্ককে আরও মজবুত করতে সহায়তা করেছে।”

Advertisement

আরও পড়ুন: যান চলাচলে অভিন্ন নীতি তৈরি করুন, দিল্লি, উত্তরপ্রদেশ, হরিয়ানা সরকারকে নির্দেশ সুপ্রিম কোর্টের

অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে প্রতিশ্রুতিবদ্ধ ছিল ভারত। দু’দেশের মধ্যে যে কৌশলগত অংশীদারিত্ব গড়ে উঠেছে, তা শুধু ভারত-অস্ট্রেলিয়ার জন্য গুরুত্বপূর্ণ নয়, ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও এই সম্পর্কের অনেক তাত্পর্য রয়েছে বলেও এ দিন জানিয়েছেন মোদী। তিনি বলেন, “অতিমারির এই সময়ে আমাদের এই স্ট্র্যাটেজিক পার্টনারশিপ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।”

মোদী আরও জানান, এটাই সেরা সময় দু’দেশের মধ্যে সম্পর্ককে আরও মজবুত করার। অন্য দিকে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও স্কট মরিসনও মোদীকে বিশ্বস্ত বন্ধু হিসেবে উল্লেখ করেছেন। শুধু তাই নয়, মোদীকে ‘প্রযুক্তির পথপ্রদর্শক’ হিসেবেও সম্বোধন করেছেন মরিসন।

বৈঠক শেষে মরিসন বলেন, “এই কঠিন সময়ে ভারত একটা ইতিবাচক শক্তি হিসেবে উঠে এসেছে। আমাদের সম্পর্ককে আরও অনেক দূর নিয়ে যেতে হবে। আরও মজবুত করতে হবে।” তিনি আরও বলেন, “প্রযুক্তির পথপ্রদর্শক ভারত। যা আজকের দিনে ভবিষ্যতের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা দিক।” এই বৈঠকে দু’দেশের সমুদ্র বাণিজ্যও প্রসঙ্গও উঠে এসেছে।

গত দেড় বছরে দুই রাষ্ট্রনায়কের মধ্যে চার বার সাক্ষাত্ হয়েছে। গত বছরে ওসাকায় জি-২০ শীর্ষ সম্মেলনে মরিসন মোদীর সঙ্গে একটি সেলফি তুলেছিলেন। পরে সেটা টুইট করে মরিসন বলেন, “খুব ভাল মানুষ মোদী।” গত ৬ এপ্রিল তাঁদের দু’জনের মধ্যে কোভিড পরিস্থিতি নিয়েও কথা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন