Black Fungus

মাথাব্যথা, চোখে-মুখে বিবর্ণতা ও নাক বন্ধ হওয়াও ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ: এমস কর্তা

রিপোর্ট বলছে, ভারতে আক্রান্তদের অনেকের মধ্যেই চোখে ঝাপসা দেখা বা ‘ডাবল ভিশন’, বুকে ব্যথা এবং শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১০:২৫
Share:

দিল্লির এমস প্রধান রণদীপ গুলেরিয়া।

কোভিড মুক্ত হওয়ার পরও যদি সর্বক্ষণ মাথাব্যথার উপসর্গ থেকে যায় কিংবা মুখের কোনও জায়গা যদি ফুলে যায়, সে ক্ষেত্রে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। শুধু তাই নয়, চোখে-মুখে বিবর্ণতা বা মুখের কোনও অংশে অনুভূতি নষ্ট হলেও চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে হবে। দেশ জুড়ে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামক ছত্রাক সংক্রমণ নিয়ে আতঙ্ক বাড়ছে। এই পরিস্থিতিতে ওই রোগের কিছু উপসর্গের কথা বললেন দিল্লির এমস প্রধান রণদীপ গুলেরিয়া।

Advertisement

নাক বন্ধ হওয়া আসা বা দাঁতের গোড়া আলগা হওয়াও ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগের উপসর্গ, জানান তিনি। কিন্তু কোনও ব্যক্তি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত কি না, তা কী করে বোঝা যাবে? এমস কর্তা জানান, সাইনাসে এক্স-রে বা সিটি স্ক্যান করা যেতে পারে কিংবা নাকের এন্ডোস্কপি। পিসিআর পদ্ধতিতে রক্ত পরীক্ষা করেও বোঝা যায়, কোনও ব্যক্তি সংক্রমিত কি না।

দিল্লি, গুজরাত, মহারাষ্ট্র-সহ ভারতের একাধিক রাজ্যে এখনও পর্যন্ত বহু মানুষই ব্ল্যাক ফাঙ্গাস রোগে আক্রান্ত হয়েছে। রিপোর্ট বলছে, অনেকের মধ্যেই চোখে ঝাপসা দেখা বা একই বস্তুর দু’টি প্রতিচ্ছবি দেখা (ডাবল ভিশন), বুকে ব্যথা এবং শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গিয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন