Karnataka

‘ফিরব, প্রতিশোধ নেব’, কর্নাটকের রাস্তায় সাদা কালিতে লিখে নিষিদ্ধ পিএফআই-এর হুমকি

গত ২৭ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, পিএফআই এবং তাঁর সহযোগী সংস্থাগুলিকে পাঁচ বছরের জন্য দেশে নিষিদ্ধ করছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৬:০৯
Share:

জনৈক পিএফআই সদস্যকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হচ্ছে। ফাইল চিত্র।

কয়েক দিন আগেই দেশে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) এবং তার সহযোগী সংস্থাগুলিকে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। এ বার সেই পিএফআই-এর বিরুদ্ধে আরএসএস-কে হুমকি দেওয়ার অভিযোগ উঠল কর্নাটকে। গত সোমবার কর্নাটকের দক্ষিণ কন্নড় জেলার বাঁটওয়াল তালুক এলাকার একটি রাস্তার উপরে সাদা কালিতে কিছু লিখে রাখতে দেখেন স্থানীয় বাসিন্দারা। পরে দেখা যায়, সেখানে লেখা হয়েছে, “আমরা প্রতিশোধ নিতে আবার ফিরব। আমাদের দিকে নজর রাখুন।” পুলিশ সূত্রে খবর, পিএফআই-এর সমর্থকরা রাতের অন্ধকারে এই কাজ করেছেন। স্থানীয় হিন্দু জাগরণ মঞ্চের তরফে অপরাধীদের দ্রুত শনাক্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের কাছে অনুরোধ জানানো হয়।

Advertisement

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বি়জ্ঞপ্তি দিয়ে জানানো হয়, পিএফআই এবং তাঁর সহযোগী সংস্থাগুলিকে পাঁচ বছরের জন্য দেশে নিষিদ্ধ করছে কেন্দ্রীয় সরকার। তারও আগে সেপ্টেম্বর মাসের ২২ তারিখে দেশের ১৫টি রাজ্যের ৯৩টি জায়গায় এক যোগে তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ, ইডি এবং স্থানীয় পুলিশ। মূলত পিএফআই-এর শীর্ষনেতাদের বাড়ি ও কার্যালয়ে এই তল্লাশি অভিযান চালানো হয়। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে দাবি করা হয়, তল্লাশি চালিয়ে বহু অবৈধ নথি, নগদ অর্থ, ধারালো অস্ত্র উদ্ধার হয়েছে। ৪৫ জন পিএফআই সদস্যকে গ্রেফতার করা হয়, ২৭০ জনকে পুলিশি হেফাজতে নেওয়া হয়।

কেন্দ্রীয় সরকার জানায়, দেশের সার্বভৌমত্ব এবং ঐক্যের জন্য ক্ষতিকারক, এমন সব কাজের সঙ্গে যুক্ত পিএফআই। দেশে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হওয়ার পর মূলত সংখ্যালঘু মুসলমানদের প্রতিনিধিত্ব করা এই রাজনৈতিক সংগঠনের তরফে এ বার হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন