COVID-19

কোভিডের চিকিৎসার ওষুধ ও সরঞ্জামকে অত্যবশ্যকীয় পণ্য ঘোষণা করার দাবি

ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের কালোবাজারি ও অবৈধ মজুত সংক্রান্ত মামলার বিচার করার জন্য ফার্স্ট ট্র্যাক কোর্ট গঠনেরও দাবি করা হয়েছে জনস্বার্থ মামলায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৭:১৭
Share:

ফাইল চিত্র।

কোভিড রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ এবং সরঞ্জামগুলিকে অত্যবশ্যকীয় পণ্য হিসাবে বিবেচনা করা উচিত। এই দাবি জানিয়ে দিল্লি হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। এই বিষয়ে কেন্দ্র এবং দিল্লি সরকারের জবাব তলব করেছে আদালত। বিচারপতি বিপিন সঙ্ঘি ও বিচারপতি রেখা পল্লির বেঞ্চ স্বাস্থ্যমন্ত্রক ও দিল্লি সরকারকে নোটিশ পাঠিয়েছে। ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের কালোবাজারি ও অবৈধ মজুত সংক্রান্ত মামলার বিচার করার জন্য ফার্স্ট ট্র্যাক কোর্ট গঠনেরও দাবি করা হয়েছে জনস্বার্থ মামলায়।
দিল্লির বাসিন্দা মনীষা চৌহান এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তিনি আদালতের কাছে আবেদন করেছেন যাতে বিশেষ ফার্স্ট ট্র্যাক কোর্টে কালোবাজারি ও অবৈধ মজুত সংক্রান্ত মামলার শুনানির জন্য বিশেষ সরকারি আইনজীবী (পাবলিক প্রসিকিউটর) নিয়োগ করা হয়। চৌহানের পক্ষে হাজির হয়ে আইনজীবী সঞ্জীব সাগর ও নাজিয়া পারভিন আদালতে বলেন, কোভিডের জন্য ওষুধ ও মেডিক্যাল সরঞ্জামগুলিকে অত্যাবশ্যকীয় পণ্য হিসাবে না ঘোষণার কারণে কালোবাজারি হচ্ছে।
আইনজীবীরা বেঞ্চকে আরও বলেছেন, সরকারি বিজ্ঞপ্তির অভাবে কালোবাজারি চলছে। তাতে এক শ্রেণির ব্যবসায়ী ফায়দা তোলার চেষ্টা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন