Prashant Kishor

বিজেপির বিরুদ্ধে কাজ করবে না বিরোধী জোট, দাবি পিকের, কেন এমন দাবি ভোটকুশলীর

বিরোধী দলগুলির উদ্দেশে পিকের বার্তা, আদর্শ খুবই গুরুত্বপূর্ণ বিষয়, কিন্তু সেটাই শেষ কথা নয়। বিরোধী নেতারা একসঙ্গে বসে চা খেলেই বিরোধী জোট মজবুত হবে না দাবি করেন এই ভোটকুশলী।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৯:৪২
Share:

বিজেপির বিরুদ্ধে কাজ করবে না বিরোধী জোট, দাবি করলেন প্রশান্ত কিশোর। ফাইল চিত্র।

পরবর্তী লোকসভা নির্বাচনেও বিজেপি বিপুল সাফল্য পেতে চলেছে বলে মনে করছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে)। এই ভোটকুশলীর মতে, বিরোধী জোট ২০২৪ সালের নির্বাচনে বিরোধী জোট কাজ করবে না। কেন করবে না, তারও ব্যাখ্যা দিয়েছেন প্রশান্ত। তাঁর মতে, বিরোধী রাজনৈতিক দলগুলির আদর্শ আলাদা। তাই তাদের জোটগঠনের বিষয়টিও অনিশ্চিত বলে মনে করছেন প্রশান্ত। প্রশান্ত এ-ও জানিয়েছেন যে, কয়েকজন নেতা এবং রাজনৈতিক দলকে একমঞ্চে নিয়ে এলেই বিরোধী জোট তৈরি হয়ে যাবে না।

Advertisement

প্রশান্ত এনটিভিকে দেওয়া সাক্ষাৎকারে এই প্রসঙ্গে বলেন, “বিজেপির হাতে ৩টি অস্ত্র রয়েছে। হিন্দুত্ব, জাতীয়তাবাদ এবং উন্নয়ন মডেল। বিরোধীরা যদি চান বিজেপিকে ক্ষমতাচ্যুত করবেন, তবে এই ৩টির মধ্যে যে কোনও ২টির মোকাবিলা করতে হবে।” বিরোধী দলগুলির উদ্দেশে তাঁর বার্তা, আদর্শ খুবই গুরুত্বপূর্ণ বিষয়, কিন্তু শুধু আদর্শে অন্ধ হয়ে কাজ করলে বিপদ বাড়ে। বিরোধী নেতারা একসঙ্গে চা খেলে কিংবা মধ্যাহ্নভোজন করলে বিরোধী জোট মজবুত হবে না বলেও দাবি করেন প্রশান্ত।

Advertisement

দিল্লিতে অরবিন্দ কেজরীওয়াল এবং পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী সাফল্যের অন্যতম ‘কারিগর’ এই ভোটকুশলী কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য নিয়েও প্রশ্ন তোলেন। প্রশান্ত জানান, দীর্ঘ পদযাত্রার পর কংগ্রেস নির্বাচনী সাফল্য কতটা পাবে, তার উপরেই নির্ভর করবে ভারত জোড়ো যাত্রার সাফল্য। বিহারের ‘জন সুরজ যাত্রায় হাঁটা’র ফাঁকেই প্রশান্ত জানান কংগ্রেসের গান্ধীবাদী আদর্শকে আবারও জাতীয় রাজনীতিতে প্রতিষ্ঠিত করতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন