PM Modi

প্রধানমন্ত্রী হওয়ার পর সুনককে প্রথম বার ফোন মোদীর, কথা হল মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে

শুক্রবার ভারতে আসছেন ব্রিটেনের বিদেশ সচিব জেমস ক্লেভারলি। ভারতীয় বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ২২:১২
Share:

প্রধানমন্ত্রী মোদী (বাঁ দিকে) ফোন করলেন ঋষি সুনককে (ডান দিকে)। ফাইল ছবি।

শুক্রবার শপথ গ্রহণ করবেন ঋষি সুনক। তার আগে বৃহস্পতিবার ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রীকে প্রথম বার ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত এবং ব্রিটেন— দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে কথা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন মোদী।

Advertisement

টুইটারে মোদী লিখলেন, ‘‘বৃহস্পতিবার ঋষি সুনকের সঙ্গে কথা বলে ভাল লাগল। ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার জন্য অভিনন্দন জানালাম। আমাদের কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার জন্য আমরা এক সঙ্গে কাজ করব। বিস্তীর্ণ এবং সুষম মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টির যাতে দ্রুত নিষ্পত্তি হয়, সেই বিষয়ে আমরা এক মত।’’

প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে পাল্টা টুইট করেছেন ভারতীয় বংশোদ্‌ভূত ঋষি সুনকও। টুইটারে লিখেছেন, ‘‘আমি নতুন দায়িত্ব নিয়েছে। এই পরিস্থিতিতে আপনার বিনীত মন্তব্যের জন্য ধন্যবাদ। ব্রিটেন এবং ভারত অনেক কিছুই ভাগাভাগি করে নেয়। আগামী দিনে আমাদের নিরাপত্তা, প্রতিরক্ষা, অর্থনৈতিক অংশীদারিত্ব আরও মজবুত হবে। তার ফলে লাভবান হবে আমাদের দুই দেশের গণতন্ত্র। এই বিষয়টি নিয়ে আমি যথেষ্ট উত্তেজিত।’’

Advertisement

শুক্রবার ভারতে আসছেন ব্রিটেনের বিদেশ সচিব জেমস ক্লেভারলি। ভারতীয় বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। বৃহস্পতিবার ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী গ্রেগ হ্যান্ডস বলেন, মুক্ত বাণিজ্য চুক্তি করার বিষয়টিতে অনেকটাই এগিয়েছে দুই দেশ। গোটা প্রক্রিয়া স্বচ্ছ এবং পারস্পরিক হলে তবেই চুক্তিতে সই করবে ব্রিটেন। প্রসঙ্গত, এই চুক্তি সই হলে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক এবং বিনিয়োগ প্রক্রিয়া আরও অবাধ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন