জন্মদিনে দেশেই রাহুল, শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীর

দু’টি ব্যতিক্রম। এক, অন্য বছর তিনি বিদেশে জন্মদিন কাটান। এ বার রাহুল গাঁধী দিল্লিতেই জন্মদিন কাটালেন। দুই, রাহুলকে টুইটারে জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাহুলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করলেন। রাহুলও শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানালেন মোদীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০১৫ ০৩:০৩
Share:

রাহুলকে শুভেচ্ছা সমর্থকদের। নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

দু’টি ব্যতিক্রম। এক, অন্য বছর তিনি বিদেশে জন্মদিন কাটান। এ বার রাহুল গাঁধী দিল্লিতেই জন্মদিন কাটালেন। দুই, রাহুলকে টুইটারে জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাহুলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করলেন। রাহুলও শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানালেন মোদীকে। ললিত মোদী-কাণ্ডকে কেন্দ্র করে কংগ্রেস ও বিজেপির লড়াইয়ের গুমোট পরিবেশে এই শুভেচ্ছা ও পাল্টা ধন্যবাদই দিল্লির রাজনীতিতে যেন দখিনা হাওয়া এনে দিল। রাজনৈতিক লড়াই থাকলেও যে সামাজিক সৌজন্য টিকিয়ে রাখা যায়, তা প্রমাণ করলেন দু’জনেই। পশ্চিমবঙ্গের রাজনীতিতে যে সৌজন্যের অভাব ঘটে প্রায়ই।

Advertisement

রাজনীতিকেরা অবশ্য মনে করছেন, নরেন্দ্র মোদীর বিরুদ্ধে তাঁর দলের নেতারাও ঔদ্ধত্যের অভিযোগ তোলেন। আজ রাহুলকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে সেই অভিযোগও খণ্ডন করতে চেয়েছেন মোদী। ঠিক যে কারণে গত সংসদ অধিবেশনের শুরুতে মোদী লোকসভায় বিরোধী আসনের সামনে গিয়ে সনিয়া গাঁধী-সহ সমস্ত বিরোধী দলের নেতানেত্রীদের নমস্কার জানিয়েছিলেন। মোদী নিজে অবশ্য কিছু দিন আগে এক ঘরোয়া আড্ডায় বলেছিলেন, আসলে তাঁর বিরোধীরা আর কোনও বিষয়ে সমালোচনার সুযোগ পান না। তাই ঔদ্ধত্যের অভিযোগ তোলেন।

মোদীর রাহুলকে শুভেচ্ছা নিয়ে যেমন রাজনৈতিক বিশ্লেষণ চলছে, তেমন রাহুলের দিল্লিতে জন্মদিন কাটানো নিয়েও বিশ্লেষণ অব্যাহত। প্রায় দু’মাসের অজ্ঞাতবাস কাটিয়ে ফেরার পর রাহুল এখন রাজনৈতিক ভাবে সদাসক্রিয়। মোদী সরকারের নীতির বিরুদ্ধে প্রচারে নতুন উদ্যমে মাঠে নেমে পড়েছেন তিনি। এত দিন অনেকেই মনে করতেন, রাহুল সক্রিয় হন, আবার উধাও হয়ে যান। জন্মদিনটাও দলের নেতা-কর্মীদের সঙ্গে কাটিয়ে তিনি নিজের সম্পর্কে ভুল ধারণা কাটাতে চেয়েছেন বলে রাজনীতিকদের মত। গত কাল চণ্ডীগড় থেকে রাহুল গাঁধী পরিবারের প্রবীণ সদস্যা শোভা নেহরুর কসৌলির বাড়িতে যান। শোভা সম্পর্কে রাহুলের দিদা হন। জন্মদিনের আগে তাঁর আশীর্বাদ নিয়ে প্রায় পাঁচ ঘণ্টা সেখানেই কাটান তিনি। তার পর দিল্লিতে ফিরে আসেন।

Advertisement

সকালে আকবর রোডে কংগ্রেসের সদর দফতরে গিয়ে দলীয় কর্মীদের শুভেচ্ছাও গ্রহণ করেন তিনি। কংগ্রেসের নেতারাও তাঁকে শুভেচ্ছা জানান। অন্য বছরের মতো এ বারও রাহুলের তুঘলক রোডের বাসভবন ও কংগ্রেসের সদর দফতরে কংগ্রেসের সহ-সভাপতির জন্মদিন ঘিরে কর্মীদের উন্মাদনায় কোনও ব্যতিক্রম ঘটেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন