Bridge

২৫ ডিসেম্বর উদ্বোধন হবে দেশের দীর্ঘতম ‘রেল-রোড’ ব্রিজের

৪.৯৪ কিলোমিটার দীর্ঘ এই ব্রিজ অসমের ডিব্রুগড়ের সঙ্গে যুক্ত করবে অরুণাচল প্রদেশের পাসিঘাটকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮ ১৭:৪৮
Share:

দেশের দীর্ঘতম রেল-রোড ব্রিজ বগিবিল। ছবি শাটারস্টকের সৌজন্যে।

চিন সীমান্তের কাছে উদ্বোধন হবে ভারতের দীর্ঘতম ‘রেল-রোড’ ব্রিজের। ৪.৯৪ কিলোমিটার দীর্ঘ এই ব্রিজ অসমের ডিব্রুগড়ের সঙ্গে যুক্ত করবে অরুণাচল প্রদেশের পাসিঘাটকে। আগামী ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ব্রিজের উদ্বোধন করবেন।

Advertisement

এই ব্রিজের নাম বগিবিল। ব্রহ্মপুত্র নদীর জলস্তরের ৩২ মিটার উপরে তৈরি করা হয়েছে এই ব্রিজ। এই ব্রিজের উপরে থাকবে তিন লেনের রাস্তা ও নীচে থাকবে রেলের ডবল লাইন। এটি হতে চলেছে এশিয়ার দ্বিতীয় দীর্ঘতম রেল-রোড ব্রিজ।

ভৌগোলিক অবস্থান অনুসারে ভারতের কাছে এই ব্রিজের গুরুত্ব অপরিসীম। এই ব্রিজ দিয়ে অনেক কম সময়ে পৌঁছে যাওয়া যাবে অরুণাচলে। ভারতের একেবারে উত্তর-পূর্বে অবস্থিত এই রাজ্যের সঙ্গে চার হাজার কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত রয়েছে চিনের।

Advertisement

আরও পড়ুন: ফেরার বজরং নেতার দেওয়া তালিকা ধরেই ‘গোহত্যাকারী’দের খুঁজছে যোগীর পুলিশ

প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া ১৯৯৭ সালে এই ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কিন্তু ব্রিজ তৈরির কাজ শুরু হয় ২০০২ সালে। গত ১৬ বছরে বিভিন্ন কারণে বেশ কয়েকবার এই প্রকল্পের কাজ বিলম্বিত হয়েছে। ২০১৭-র জুনে ব্রিজ তৈরির কাজ শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও তা সম্পন্ন হয়নি। শেষে ২০১৮-র ৩ ডিসেম্বর প্রথমবারের জন্য পরীক্ষামূলক ভাবে মালগাড়ি চালানো হয়েছে এই ব্রিজ দিয়ে।

আরও পড়ুন: ‘সব টাকা ফেরত দেব, দয়া করে নিন’, সোশ্যাল মিডিয়ায় ব্যাঙ্ক আর সরকারকে আবেদন মাল্য-র

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন