PM Modi at New Parliament Building

নতুন সংসদ ভবনে পা রাখার আগেও ভূমিতে অষ্ট অঙ্গ স্পর্শ, বার বার কেন এমন করেন প্রধানমন্ত্রী

নতুন সংসদ ভবনের উদ্বোধনের আগে স্বর্ণদণ্ড সেঙ্গলের সামনে মাথা নত করে সাষ্টাঙ্গ প্রণাম করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ সালেও তাঁকে এ ভাবেই সংসদ ভবন প্রণাম করতে দেখা গিয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১২:১০
Share:

বার বার সাষ্টাঙ্গ প্রণাম করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ছবি: পিটিআই।

২০১৪ সালে যা দেখা গিয়েছিল, তার অন্যথা হল না ২০২৩ সালেও। নতুন সংসদ ভবন উদ্বোধনের আগে ভবনের মাটি ছুঁয়ে সাষ্টাঙ্গ প্রণাম করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বর্ণদণ্ড সেঙ্গলের সামনে তাঁকে দেখা গেল উপুড় হয়ে শুয়ে শ্রদ্ধার সঙ্গে হাত জোড় করতে।

Advertisement

২০১৪ সালে লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী হিসাবে আনুষ্ঠানিক ভাবে শপথ নেন মোদী। সে সময় তিনি বলেছিলেন, সংসদ ভবন এক মন্দির, যে মন্দির দরিদ্র চা বিক্রেতার পুত্রকেও প্রধানমন্ত্রীর আসনে বসাতে পারে। প্রথম বার সংসদ ভবনে প্রবেশের আগেও এই মন্দিরকে সাষ্টাঙ্গ প্রণাম করেছিলেন তিনি। রবিবার সেই একই ছবি দেখা গেল নতুন সংসদ ভবনের উদ্বোধন লগ্নেও।

এর আগে অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাসের সময়েও মোদীকে সাষ্টাঙ্গ প্রণাম করতে দেখা গিয়েছিল। রামলালার মূর্তির সামনে ভূমিতে নত হয়েছিলেন তিনি। এ ছাড়া, আরও একাধিক মন্দিরে পুজো দিতে গিয়ে মোদীকে সাষ্টাঙ্গ প্রণাম করতে দেখা গিয়েছে।

Advertisement

কেন বার বার প্রণামের এই রীতি ‌অনুসরণ করেন প্রধানমন্ত্রী? সাষ্টাঙ্গ প্রণামের বিশেষত্বই বা কী?

সাষ্টাঙ্গ শব্দের অর্থ হল, অষ্ট অঙ্গ-সহ। অর্থাৎ, আট অঙ্গ দ্বারা যে প্রণাম করা হয়, তা-ই হল সাষ্টাঙ্গ প্রণাম। নিবিড় শ্রদ্ধা প্রকাশের সময় প্রণামের এই রীতি পালন করা হয়। এখন প্রশ্ন হল, এই আট অঙ্গ কী কী?

‘জানু, পদ, পাণি, বক্ষ, মস্তক, দৃষ্টি, বুদ্ধি এবং বাক্য’ হল অষ্ট অঙ্গ। এর মধ্যে জানু বা হাঁটু, পদ বা পা, পাণি বা হাত, মস্তক বা মাথা, বক্ষ বা বুক দ্বারা ভূমি স্পর্শ করা হয় সাষ্টাঙ্গ প্রণামের সময়। এ ছাড়া, দৃষ্টি বা চোখ, বুদ্ধি বা মনন এবং বাক্য বা মন্ত্রোচ্চারণও সাষ্টাঙ্গের অন্যতম অঙ্গ। এ সবের সহযোগে যে প্রণাম করা হয়, তা-ই সাষ্টাঙ্গ প্রণাম।

মোদী বরাবরই নিজেকে সনাতম ধর্মের সেবক বলে পরিচিত করে থাকেন। প্রথম থেকেই তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএসের সঙ্গে যুক্ত। যদিও আরএসএসে এই ধরনের সাষ্টাঙ্গ প্রণামের রীতি প্রচলিত নেই। সঙ্ঘে বুকে হাত দিয়ে ধ্বজ প্রণাম করা হয়।

সঙ্ঘের ভাবধারায় বড় হয়েছেন মোদী। সঙ্ঘে ভূমি বা পৃথিবীকে দেবী মনে করা হয়। তাদের নিয়ম অনুযায়ী, সকালে ঘুম থেকে উঠে মাটিতে প্রথম বার পা রাখার আগে তাকে প্রণাম করতে হয়। স্বয়ং বিষ্ণুপত্নীর সঙ্গে এই ভূমির তুলনা করে তাঁকে প্রণাম করেন সঙ্ঘের অনুসরণকারীরা। অনেকে বলেন, এই ভাবধারার কারণেই যে কোনও মন্দিরে গেলে মোদীকে মাটি ছুঁয়ে প্রণাম করতে দেখা যায়।

সাষ্টাঙ্গ ছাড়া মোদীকে এর আগে পঞ্চাঙ্গ প্রণাম করতে দেখা গিয়েছে বেশ কয়েক বার। হাঁটু মুড়ে বসে মাথা নত করে এই প্রণাম করা হয়। সংসদ ভবনে সাষ্টাঙ্গ প্রণাম করতে এর আগে তেমন ভাবে কাউকে দেখা যায়নি। মোদীই এই প্রণামের রীতি চালু করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন