Joshimath Disaster

জোশীমঠ উদ্বেগ বাড়াচ্ছে, পরিস্থিতি নিয়ে রবিবার বিকেলেই উচ্চ পর্যায়ের বৈঠক প্রধানমন্ত্রীর অফিসে

জোশীমঠে গত কয়েক দিন ধরে বিপর্যয়ের আতঙ্ক। রাস্তাঘাট এবং একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ঘরের দেওয়ালে দেওয়ালে ক্রমে চওড়া হয়েছে সেই ফাটল। কোনও কোনও বাড়ি চোখের সামনে ধসে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১২:২৮
Share:

রবিবার বিকেলে উচ্চ পর্যায়ের বৈঠকে বসছে প্রধানমন্ত্রীর অফিস। ছবি: পিটিআই।

জোশীমঠ পরিস্থিতি নিয়ে রবিবার বিকেলে উচ্চ পর্যায়ের বৈঠকে বসছে প্রধানমন্ত্রীর অফিস (পিএমও)। বৈঠক ডাকা হয়েছে প্রধানমন্ত্রীর প্রধান সচিব পিকে মিশ্রের নেতৃত্বে।

Advertisement

রবিবারের বৈঠকে উপস্থিত থাকবেন ক্যাবিনেট সেক্রেটারি এবং কেন্দ্রীয় সরকারের উচ্চ পদস্থ আধিকারিকরা। থাকবেন জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকরাও। রবিবার বিকেলে প্রধানমন্ত্রীর অফিসে এই বৈঠক হবে।

জোশীমঠে গত কয়েক দিন ধরে বিপর্যয়ের আতঙ্ক ছড়িয়েছে। রাস্তাঘাট এবং একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ঘরের দেওয়ালে দেওয়ালে ক্রমে চওড়া হয়েছে সেই ফাটল। কোনও কোনও বাড়ি চোখের সামনে ধসে গিয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, জোশীমঠ শহরটা ধীরে ধীরে বসে যাচ্ছে। এমনিতেই এই শহর তৈরি হয়েছে ধসে যাওয়া পাহাড়ের ধ্বংসস্তূপের উপর। তাই এখানকার মাটি নড়বড়ে। তার উপর নিষেধাজ্ঞা এবং যাবতীয় সতর্কতা উড়িয়ে গত কয়েক বছরে দেদার নির্মাণকাজ চলেছে জোশীমঠে। একের পর এক বাড়িঘর, হোটেল তৈরি করা হয়েছে। জলবিদ্যুৎ প্রকল্পের সম্প্রসারণ এবং জাতীয় সড়ক প্রশস্তকরণের মতো কাজ হয়েছে প্রশাসনের তৎপরতাতেই।

Advertisement

অনেকে বলছেন, সেই কারণেই জোশীমঠের জমি বসে যেতে শুরু করেছে। অবিলম্বে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ভেঙে ফেলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বিপজ্জনক এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের। পরবর্তী পদক্ষেপ কী হওয়া উচিত, তা-ই আলোচনা হবে রবিবারের বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন