journalist

BJP-ruled Haryana: ‘ভুল’, ধৃত সাংবাদিক

গত বুধবার টিফিন বক্স বোমা দিয়ে বিস্ফোরণ ঘটানোর ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে অম্বালার মরদোঁ সাহিব গ্রাম থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করে পঞ্জাব পুলিশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

মানেসর (হরিয়ানা) শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ০৭:০৬
Share:

ফাইল চিত্র

সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতারির জায়গা ভুল লেখা হয়েছিল প্রতিবেদনে। পরের দিনই তা শুধরেও দেওয়া হয়। কিন্তু তাতে কী! বিজেপি-শাসিত হরিয়ানায় জঙ্গি গ্রেফতারির জায়গা ভুল লেখার ‘অপরাধে’ এক সাংবাদিককে গ্রেফতার করল পুলিশ। আরও এক সাংবাদিকের বিরুদ্ধে দায়ের হল মামলা! তাঁর খোঁজে তল্লাশিও শুরু করেছে পুলিশ।

Advertisement

গত বুধবার টিফিন বক্স বোমা দিয়ে বিস্ফোরণ ঘটানোর ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে অম্বালার মরদোঁ সাহিব গ্রাম থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করে পঞ্জাব পুলিশ। পরের দিন একটি হিন্দি দৈনিকে এই গ্রেফতারির খবর লিখতে গিয়ে বলা হয়, আইওসি ডিপো-র কাছে ক্যান্টনমেন্ট থেকে এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে পঞ্জাব পুলিশ। পরের দিনই ভুল শুধরে কোথা থেকে ওই সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে, তা লিখে জানায় দৈনিকটি। অম্বালা ক্যান্টনমেন্টের এসএইচও বিজয় কুমারের দাবি, সঠিক তথ্য ছাড়াই ভুল খবর পরিবেশন করে জনগণের মধ্যে আতঙ্ক তৈরি করায় সাংবাদিক সুনীল ব্রার এবং সংবাদপত্রটির নিউজ় এডিটর সন্দীপ শর্মার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ভুল তথ্য পরিবেশন-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। সুনীল ব্রারকে আদালতে পেশ করা হলে তিনি জামিন পান।

বিরোধী কংগ্রেসের অভিযোগ, বিজেপি সরকারের পুলিশ সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করে কোনও রকম আগাম নোটিস না দিয়েই সাংবাদিককে গ্রেফতার করেছে। অন্য বিরোধী দলগুলিও হরিয়ানা পুলিশের ভূমিকার তীব্র সমালোচনা করেছে। তাদের বক্তব্য, এই গ্রেফতারি ও মামলা গণতন্ত্রের পরিপন্থী এবং সংবাদমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা। গত কয়েক মাস ধরেই বিজেপি-শাসিত উত্তরপ্রদেশ, গুজরাত-সহ একাধিক রাজ্যের নানা অনিয়ম নিয়ে প্রতিবেদন প্রকাশ করে ওই হিন্দি দৈনিকটি বিজেপি নেতৃত্বের রোষে পড়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন