Police lathi charge

প্রশ্ন ফাঁসে সিবিআই তদন্ত চেয়ে চাকরিপ্রার্থীদের মিছিলে লাঠি পুলিশের, দেহরাদূনে ধুন্ধুমার

সরকারি চাকরির পরীক্ষায় ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে উত্তরাখণ্ডে। তা নিয়ে সিবিআই তদন্তের দাবিতেই পথে নেমেছিলেন চাকরিপ্রার্থীরা। সেই মিছিলে লাঠি চালায় পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন (উত্তরাখণ্ড) শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৪
Share:

দেহরাদূনে চাকরিপ্রার্থীদের উপর পুলিশের লাঠি।

প্রশ্নপত্র ফাঁসে সিবিআই তদন্ত চেয়ে মিছিল করছিলেন সরকারি চাকরিপ্রার্থীরা। তাঁদের উপর ব্যাপক লাঠিচার্জ করে পুলিশের। আহত একাধিক চাকরিপ্রার্থী। চাকরিপ্রার্থীদের বিরুদ্ধে পাল্টা পুলিশের উপর পাথরবৃষ্টির অভিযোগ। এই ঘটনায় উত্তেজনা বিজেপিশাসিত উত্তরাখণ্ডের রাজধানী দেহরাদূনে।

Advertisement

গত কয়েক দিন ধরেই দেহরাদূনে বিক্ষোভ দেখাচ্ছেন সরকারি চাকরিপ্রার্থী তরুণ-তরুণীরা। তাঁদের দাবি, উত্তরাখণ্ড পাবলিক সার্ভিস কমিশনের নিয়োগপ্রক্রিয়ায় বেনিয়ম হয়েছে। কী কী বেনিয়ম তা ধরতে সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন তাঁরা। খুব সম্প্রতি উত্তরাখণ্ডে একটি সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। প্রশ্ন ফাঁসে যুক্ত থাকার অভিযোগে পুলিশ কয়েক জনকে গ্রেফতারও করে। অভিযোগ, ধৃতরা ২০২১-এর ৪ এবং ৫ তারিখে ডিসেম্বর হয়ে যাওয়া স্নাতকস্তরের পরীক্ষায় বসেছিলেন বলে জানা গিয়েছে। পরীক্ষা পরিচালনের ক্ষেত্রেও ব্যাপক দুর্নীতি হয়েছে বলে অভিযোগ চাকরিপ্রার্থীদের।

অভিযোগ কার্যত মেনে নিয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্করসিংহ ধামি তদন্তের নির্দেশ দেন এবং দোষীদের কঠোরতম শাস্তির সুপারিশ করেন। কিন্তু তাতে খুশি নন চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি সিবিআই তদন্তের। এ নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ার কথাও ভাবছেন তাঁরা। এই প্রসঙ্গেই বৃহস্পতিবার মিছিল করছিলেন তাঁরা। সেই সময়ই পুলিশ লাঠিচার্জ করে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের দাবি, মিছিল থেকে তাঁদের দিকে পাথরবৃষ্টি শুরু হওয়ার পরই বাধ্য হয়ে মৃদু লাঠি চালিয়ে ভিড় ফাঁকা করে দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন