Chennai

একাধিক যৌন হেনস্থার অভিযোগ, চেন্নাইয়ের শিক্ষকের বিরুদ্ধে পুলিশের দ্বারস্থ কলেজ পড়ুয়ারা

কলেজের ভিতরেই ছাত্রছাত্রীদের যৌন হেনস্থা, শরীরের গঠন নিয়ে কুমন্তব্য, গায়ের রং নিয়ে কটাক্ষ করা— এমনটাই বহু বছর ধরে চলে আসছে। বারংবার অধ্যক্ষের কাছে অভিযোগ জানিয়েও লাভ হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১০:৫২
Share:

বারংবার অধ্যক্ষের কাছে অভিযোগ জানিয়েও লাভ হয়নি। শেষে শান্তিপূর্ণ বিক্ষোভের পথ বেছে নেন পড়ুয়ারা। ছবি: সংগৃহীত।

চেন্নাইয়ের আর্ট অ্যাকা়ডেমি কলাক্ষেত্রের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুললেন ছাত্রছাত্রীরা। শুক্রবার তামিলনাড়ুর রাজ্য মহিলা কমিশনের সদস্যরা জানিয়েছেন যে, কলেজের ভিতরেই শান্তিপূর্ণ ভাবে বিচারের জন্য বিক্ষোভ শুরু করেছিলেন কলাক্ষেত্রের ২০০ জন পড়ুয়া। ওই বিক্ষোভ চলাকালীন অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন তাঁরা। কলেজের ভিতরেই ছাত্রছাত্রীদের যৌন হেনস্থা, শরীরের গঠন নিয়ে কুমন্তব্য, গায়ের রং নিয়ে কটাক্ষ করা— এমনটাই বহু বছর ধরে চলে আসছে। বারংবার অধ্যক্ষের কাছে অভিযোগ জানিয়েও লাভ হয়নি। শেষে শান্তিপূর্ণ বিক্ষোভের পথ বেছে নেন পড়ুয়ারা।

Advertisement

রাজ্য মহিলা কমিশনের মুখপাত্র এআর কুমারী জানিয়েছেন, শুক্রবার টানা পাঁচ ঘণ্টা কলেজ পড়ুয়াদের সঙ্গে কথাবার্তা বলেন তিনি। পড়ুয়াদের দাবি, ওই শিক্ষক বহু দিন ধরে ছাত্রছাত্রী নির্বিশেষে কলেজের ভিতরেই যৌন নির্যাতন করেছেন। শিক্ষকের বিরুদ্ধে নব্বই জন পড়ুয়া যৌন হেনস্থার অভিযোগ এনেছেন বলে রাজ্য মহিলা কমিশনের দাবি।

পড়ুয়াদের দাবি, এ বিষয়ে অধ্যক্ষ এবং কলেজের ডিরেক্টরকে জানানো হলেও তাঁরা কোনও পদক্ষেপ করেননি। কলেজের তরফে বলা হয়েছে যে, পড়ুয়াদের সব অভিযোগ মিথ্যা। কলাক্ষেত্রের খ্যাতি নষ্ট করার জন্যই তাঁরা এই পন্থা অবলম্বন করেছেন। পড়ুয়ারা জানান, তাঁরা মুখ্যমন্ত্রী এমকে স্টালিনের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। কোনও পদক্ষেপ না করার অভিযোগে তাঁরা কলেজের ডিরেক্টরকে তাঁর পদ থেকে অপসারণের জন্য লিখিত আবেদন জানিয়েছেন।

Advertisement

কিন্তু মুখ্যমন্ত্রীর পাল্টা দাবি, তিনি পড়ুয়াদের কাছ থেকে কোনও লিখিত অভিযোগ পাননি। স্টালিন বলেন, ‘‘পুলিশ ইতিমধ্যেই এই বিষয়ে তদন্ত শুরু করেছে। আসল অভিযুক্তের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।’’ ইতিমধ্যেই কলাক্ষেত্রের এক ছাত্রী ওই শিক্ষকের বিরুদ্ধে চেন্নাই পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। তাঁর অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন