Security Breach in Lok Sabha

ফের সংসদে ঢুকবেন সাগর, মনোরঞ্জন, ঝাঁপাবেন গ্যালারি থেকে! পুনর্নিমাণ করবে দিল্লি পুলিশ

বুধবার সংসদে ঠিক কী হয়েছিল, কী ভাবে হয়েছিল, তা পুনর্নিমাণ করে দেখা হবে। দিল্লি পুলিশ তার জন্য সংসদে আবার ধৃতদের নিয়ে যাবে। গুরুগ্রাম, লখনউ এবং মুম্বইতেও তাঁদের নিয়ে যাওয়া হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১১:০১
Share:

লোকসভা কক্ষে হলুদ ধোঁয়া ছড়িয়ে দেওয়া হয়েছে। ছবি: এক্স।

সাগর শর্মা, মনোরঞ্জন ডি, নীলম আজাদ এবং অমল শিন্ডে— গত বুধবার নতুন সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে সারা দেশে তোলপাড় ফেলে দিয়েছিলেন এই চার জন। রং বোমা নিয়ে লোকসভার কক্ষে ঢুকে পড়েছিলেন সাগর এবং মনোরঞ্জন। ছড়িয়ে দিয়েছিলেন হলুদ ধোঁয়া।। সংসদ ভবনের বাইরে দাঁড়িয়ে স্লোগান দিতে দিতে একই ভাবে বিক্ষোভ দেখাচ্ছিলেন নীলম এবং অমল। গোটা ঘটনার পুনর্নিমাণ করবে দিল্লি পুলিশ।

Advertisement

চার জনকেই আবার সংসদ ভবনে নিয়ে যাওয়া হবে। আবার গ্যালারি থেকে লোকসভার চেম্বারে ঝাঁপ দেবেন দুই যুবক। কী ভাবে তাঁরা রং বোমা নিয়ে লোকসভার মধ্যে প্রবেশ করলেন, কোন নিরাপত্তা ব্যবস্থাকে কী ভাবে এড়িয়ে গেলেন, তা পুঙ্খানুপুঙ্খ ভাবে খতিয়ে দেখতে চান তদন্তকারীরা। সেই কারণেই পুনর্নিমাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে লোকসভায় শীতকালীন অধিবেশন চলছে। এর মাঝে পুনর্নিমাণের জন্য ধৃতদের সেখানে নিয়ে গেলে সংসদের কাজে ব্যাঘাত ঘটতে পারে। তাই মনে করা হচ্ছে, আগামী শনিবার অথবা রবিবার সংসদ হানার পুনর্নিমাণ হবে। সে দিন সংসদ ফাঁকা থাকবে। তাই ওই দিনই উপযুক্ত সময়।

Advertisement

গুরুগ্রামের একটি বাড়িতে প্রায়ই দেখা করতেন অভিযুক্তেরা। সেখানেও তাঁদের নিয়ে যাওয়া হতে পারে। এ ছাড়া, মুম্বইয়ে যেখান থেকে তাঁরা রং বোমা কিনেছিলেন এবং লখনউতে যেখান থেকে তাঁরা সেই রং বোমা লুকনোর জুতো কিনেছিলেন, সেখানেও ধৃতদের নিয়ে যেতে চায় পুলিশ। বৃহস্পতিবার আদালতে তেমনটাই জানিয়েছেন তদন্তকারীরা। ধৃতদের আপাতত সাত দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন