Prashant Kishor

Congress: পিকের প্রস্তাব নিয়ে রিপোর্ট দিল সনিয়ার কমিটি, কংগ্রেসে যোগ দেওয়ার সিদ্ধান্ত শুক্রে?

কেসি বেনুগোপাল বলেছেন, ‘‘পিকের পরামর্শের বিষয়ে দল সিদ্ধান্ত নেবে। তিনি কংগ্রেসে যোগ দেবেন কি না তা সপ্তাহ খানেকের মধ্যেই জানা যাবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ২০:৪১
Share:

প্রশান্ত কিশোর। ফাইল চিত্র।

ভোটকুশলী প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে ২৪ ঘণ্টার মধ্যেই। এআইসিসির একটি সূত্র জানাচ্ছে, শুক্রবার বিকেলে সভানেত্রী সনিয়া গাঁধী-সহ কংগ্রেসের শীর্ষনেতাদের সঙ্গে বৈঠক করবেন পিকে। সেখানেই বিষয়টি স্পষ্ট হতে পারে।

জাতীয় রাজনীতিতে কংগ্রেসের পুনরুত্থানের দিশানির্দেশ দিতে পিকে একটি পূর্ণাঙ্গ উপস্থাপনা প্রস্তুত করেছেন বলে ওই সূত্র জানাচ্ছে। শুক্রবারের বৈঠকে সনিয়া, রাহুল, প্রিয়ঙ্কাদের সামনে তিনি প্রায় ৬০০টি স্লাইডের ওই উপস্থাপনা পেশ করতে পারেন।

Advertisement

গত কয়েক দিনে দফায় দফায় বৈঠক করে কংগ্রেসের দীর্ঘমেয়াদি রণকৌশল তৈরি নিয়ে রাজ্য ধরে ধরে তাঁর পরিকল্পনা পেশ করেছেন পিকে। তাঁর সেই প্রস্তাবকে ভিত্তি করে, কংগ্রেসের সংগঠন মজবুত করে দলকে পরবর্তী ভোটের জন্য প্রস্তুত করার পথ খুঁজতে সনিয়া একটি বিশেষ কমিটি তৈরি করেছিলেন। সেই কমিটি পিকের পরিকল্পনার বাস্তবতা যাচাই করে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাথমিক রিপোর্ট জমা দিয়েছে বলে ওই সূত্রের খবর।

কংগ্রেসের ওই সূত্রের খবর, পিকে কংগ্রেসে যোগ দিতে চাইছেন তাঁর নিজের শর্তে। কিন্তু সেই সব শর্ত কংগ্রেস শেষ পর্যন্ত কতটা মানবে, তা নিয়ে দর কষাকষির জন্যই প্রলম্বিত হচ্ছে যোগদানপর্ব। পাশাপাশি, ২০২৪-এর লোকসভা ভোটে বিজেপি-কে হারানোর জন্য বিভিন্ন রাজ্যে শক্তিশালী আঞ্চলিক দলগুলির সঙ্গে সমঝোতার রাস্তায় যাওয়ার দাওয়াই দিয়েছেন পিকে। যা নিয়ে কংগ্রেসের অন্দরে মতভেদ রয়েছে।

Advertisement

এআইসিসি সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল বলেছেন, ‘‘প্রশান্ত কিশোরের পরামর্শের বিষয়ে দল সিদ্ধান্ত নেবে। তিনি কংগ্রেসে যোগ দেবেন কি না তা সপ্তাহ খানেকের মধ্যেই জানা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন