কাশ্মীরে সিদ্ধান্ত ইদের পর

নির্বিঘ্নে অমরনাথ যাত্রা সাঙ্গ করতে মোট ২৪ হাজার সেনা নিয়োগও করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০১৮ ০৪:৩৪
Share:

ফাইল চিত্র।

কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। উপদ্রুত জম্মু-কাশ্মীরে আজ সেনা অভিযান বন্ধের মেয়াদ শেষ হচ্ছে। সাংবাদিক শুজাত বুখারির হত্যা-পরবর্তী পরিস্থিতিতে ইদের পরেও সেই অভিযান বন্ধ থাকবে, না ফের চালু হবে— তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় দু’জনের মধ্যে। রবিবার কেন্দ্র এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে বলে ইঙ্গিত দিয়েছেন রাজনাথ।

Advertisement

মাসের শেষে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। তার মধ্যে গত কাল শ্রীনগরে সাংবাদিক শুজাত বুখারির হত্যাকাণ্ডের পরে নতুন করে ওই অভিযান বন্ধের মেয়াদ বাড়ানো কেন্দ্রের পক্ষে বেশ কঠিন হয়ে পড়েছে। সঙ্ঘ পরিবার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বা সেনাপ্রধান বিপিন রাওয়ত সেনা অভিযান শুরুর পক্ষে। অমরনাথ যাত্রার আগে উপত্যকায় ফের অভিযান শুরু হোক, চাইছে সেনাবাহিনীও। নির্বিঘ্নে অমরনাথ যাত্রা সাঙ্গ করতে মোট ২৪ হাজার সেনা নিয়োগও করা হয়েছে।

সম্প্রতি শ্রীনগর সফরে গিয়েছিলেন রাজনাথ। সূত্রের খবর, আজকের বৈঠকে মোদীর কাছে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন রাজনাথ। স্বরাষ্ট্র মন্ত্রকের একটি সূত্রের মতে, কাশ্মীরের মেহবুবা প্রশাসনের মতো রাজনাথও কিছুটা নরম মনোভাব নিয়ে চলার পক্ষপাতী ছিলেন। কিন্তু গত কালের পরে উপত্যকার পরিস্থিতি যে পাল্টে গিয়েছে, তা নিয়েও আলোচনা হয় দু’জনের মধ্যে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, শেষ পর্যন্ত এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীই নেবেন। কাল ইদ। তাই রাজনাথ আজ ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, এ নিয়ে সম্ভবত রবিবারেই মুখ খুলবে সরকার।

Advertisement

স্থানীয় মানুষের আস্থা অর্জনে রমজানের এক মাস সংঘর্ষবিরতি ঘোষণা করে কেন্দ্র। জম্মু-কাশ্মীরের মেহবুবা সরকার ওই সংঘর্ষবিরতি চালু রাখার পক্ষপাতী হলেও, স্বরাষ্ট্র মন্ত্রকের একাংশের বক্তব্য, গত এক মাসে সেনার উপরে হামলা আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। লাগাতার অভিযানে মনোবল ভেঙে যাওয়া জঙ্গিরা এক মাসে নিজেদের অনেকটাই গুছিয়ে নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন