PUBG

ভারতে ফিরতে পারে পাবজি, টেনসেন্ট গেমস থেকে দায়িত্ব ফিরিয়ে নিচ্ছে কোরীয় সংস্থা

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩৫
Share:

ভারতে পাবজি ফিরে আসার সম্ভাবনা উজ্জ্বল হল। ছবি টুইটার থেকে নেওয়া।

ভারত সরকারের গত সপ্তাহে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে নিষিদ্ধ হয় ১১৮টি চিনা মোবাইল অ্যপ। সেই তালিকায় ছিল জনপ্রিয় মোবাইল গেম পাবজি। তা নিষিদ্ধ হতেই হইচই পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। হৃদয় ভাঙে প্রচুর পাবজি প্রেমীর। কিন্তু এই হতাশার মধ্যেই আশার আলো দেখাল পাবজি কর্পোরেশন। ভারতে পাবজির ফ্রাঞ্চাইজি টেনসেন্ট গেমের থেকে ফিরিয়ে নিতে পারে তারা। যার জেরে ভারতে পাবজি ফিরে আসার সম্ভাবনা উজ্জ্বল হল।

Advertisement

পাবজি, উইচ্যাট, বেইদু-র মতো শতাধিক চিনের সংস্থার নিয়ন্ত্রণে অ্যাপকে নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। জানিয়েছিল, ‘‘ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষার ক্ষেত্রে এই অ্যাপগুলি ক্ষতিকর।’’ তার পর থেকেই পাবজি নিয়ে হাহাকার শুরু হয় দেশ জুড়ে। এই ব্যানের পর ৩ হাজার ৪০০ কোটি টাকার ক্ষতি হয় টেনসেন্ট গেমের।

পাবজি গেমের ডেভেপলার সংস্থা হল পাবজি কর্পোরেশন। এটি দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা। কিন্তু ভারতে পাবজি মোবাইল অ্যাপটি নিয়ন্ত্রণ করত টেনসেন্ট গেমস নামের একটি চিনা সংস্থা। ভারতে পাবজির নিয়ন্ত্রণ, সেই চিনা সংস্থার হাত থেকে নিজেদের হাতে নিতে চাইছে দক্ষিণ কোরিয়ার সংস্থা।

Advertisement

সম্প্রতি বিষয়টি নিয়ে একটি বিবৃতি দিয়েছে পাবজি কর্পোরেশন। সেখানে বলা হয়েছে, ‘‘খেলোয়াড়দের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে সরকার যে চিন্তাভাবনা করছে তাকে সম্মান জানায় পাবজি কর্পোরেশন। ভারত সরকারের সঙ্গে হাতে হাত রেখে কাজ করেই পাবজি ফেরানোর উপায় খুঁজছি আমরা। ভারতীয় নিময়কানুন মেনেই ফের যুদ্ধক্ষেত্রে ফিরিয়ে দিতে চাই।’’ টেনসেন্ট গেমসকে ভারতে পাবজির দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথাও জানানো হয়েছে সেই বিবৃতিতে। বলা হয়েছে, ‘‘পাবজি কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে,‌ ভারতের পাবজির ফ্রাঞ্চাইজি হিসাবে রাখা হবে না টেনসেন্ট গেমসকে। ভারতে পাবজির দায়িত্ব আমরা নিজেদের হাতেই রাখব।’’ তারা আরও জানিয়েছে, ‘‘পাবজির সমস্ত স্বত্ব দক্ষিণ কোরীয় সংস্থা পাবজি কর্পোরেশনের হাতে। আমরা পাবজির ডেভেলপার। কিন্তু বিভিন্ন এলাকায় চাহিদা মতো পরিষেবা প্রদান করতে আমরা বিভিন্ন সংস্থাকে যুক্ত করে থাকি।’’

পাবজি কর্পোরেশনের এই বিবৃতির পরই পাবজি ফেরার আশায় ফের বুক বাঁধছেন পাবজি প্রেমীরা। লাদাখে সংঘর্ষের পর ভারত-চিনের সম্পর্ক উত্তপ্ত হতেই টিকটক সহ ৫৮ টি চিনা অ্যাপ ব্যান হয় ভারতে। তার পর গত সপ্তাহে শতাধিক চিনা অ্যাপের উপর নেমে আসে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: মেয়েকে বিক্রির গুজব, ফের গণপিটুনিতে মৃত্যু উত্তরপ্রদেশে

আরও পড়ুন: ফের প্ররোচনা, প্যাংগং-এ গুলি চালিয়ে ভারতকেই দুষল বেজিং

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন