National News

সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করুন! পাকিস্তানকে আরও কড়া বার্তা আমেরিকার

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ২১:২০
Share:

বদগামে নিহত জওয়ানদের শ্রদ্ধা জানা্চ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। —ছবি

পুলওয়ামায় জঙ্গি হানার জেরে পাকিস্তানকে ফের কড়া বার্তা দিল আমেরিকা। হামলার পিছনে সরাসরি পাকিস্তানের মদতের উল্লেখ করা হয়েছে মার্কিন সরকারি বিবৃতিতে। পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্য’ হিসেবে উল্লেখ করে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করার কথাও বলা হয়েছে সেখানে।

Advertisement

বৃহস্পতিবার পুলওয়ামায় জঙ্গি হানায় ৪০ জনের মৃত্যু হয়। হামলার পিছনে পাক মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদ রয়েছে বলে সেনা ও অন্যান্য তদন্তকারী সংস্থাগুলি এক প্রকার নিশ্চিত। এই হামলার পরেই গোটা বিশ্ব থেকেই নিন্দার ঝড় ওঠে। কড়া বার্তা দেয় আমেরিকাও।

মার্কিন বিদেশ সচিবের সহকারী মুখপাত্র রবার্ট পালাডিনো একটি সরকারি বিবৃতি টুইটারে শেয়ার করেন। তাতে পুলওয়ামা হামলার বিষয়ে লেখা হয়েছে, ‘আমরা এই হামলার তীব্র নিন্দা করছি। গভীর সমবেদনা জানাই। ভারতের সঙ্গে হাতে হাত মিলিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করতে আমেরিকা বদ্ধ পরিকর। জইশ-ই-মহম্মদ এই হামলার দায় নিয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে যে শপথ নিয়েছে সদস্য দেশগুলি, সেই প্রতিশ্রুতি যেন রক্ষা করা হয়। দেশের মাটি যাতে জঙ্গিদের বধ্যভূমি না হয়ে ওঠে, সেটা কঠোর ভাবে দেখতে হবে।’’

Advertisement

আরও পডু়ন: ‘প্রতিশোধ চাই’! পাকিস্তান বিরোধী মিছিলে অগ্নিগর্ভ জম্মু, জারি কারফিউ

আরও পড়ুন: কবে, কোথায়, কী ভাবে প্রত্যাঘাত, সিদ্ধান্ত নিক সেনা, পূর্ণ ছাড়পত্র: ঘোষণা মোদীর

ওই বিবৃতিতে পাকিস্তানের নাম না করা হলেও তির যে ইসলামাবাদের দিকেই তা স্পষ্ট। কিন্তু নয়াদিল্লিতে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে যে বার্তা দেওয়া হয়েছে, তা আরও কড়া। পাকিস্তানকে উল্লেখ করে সরাসরি বলা হয়েছে, ‘‘পাকিস্তানকে বার্তা দেওয়া হয়েছে, তাদের দেশের মাটিকে যেন সন্ত্রাসবাদীরা নিরাপদ আশ্রয়স্থল হিসেবে ব্যবহার করতে না পারে। এই সন্ত্রাসবাদীদের কাজই হল অস্থিরতা, সন্ত্রাস ও আতঙ্কের জন্ম দেওয়া। পাকিস্তানকে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করতে হবে। এই হামলায় ভারতের সঙ্গে আমাদের সন্ত্রাসবাদ বিরোধী লড়াই আরও সুদৃঢ় করবে।’’

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন