Khalistan Zindabad Force

পাক ড্রোনে ঢুকছে অস্ত্র! নয়া ছক জঙ্গিদের, পঞ্জাবে ধৃত ৪

রবিবার পঞ্জাবের তরণতারণ জেলা থেকে চার জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৫৪
Share:

ধৃত জঙ্গিদের থেকে উদ্ধার হওয়া অস্ত্রশস্ত্র। ছবি: টুইটার

পাক মদতে সীমান্তের ওপার থেকে অস্ত্র পাচারের নয়া ছক। খলিস্তানপন্থী জঙ্গিদের পরিকল্পনা মাফিক সীমান্তের ওপার থেকে ড্রোন মারফত দেশের ভিতরে অস্ত্র আনার সেই ছক ভেস্তে দিল পঞ্জাব পুলিশ।

Advertisement

রবিবার পঞ্জাবের তরণতারণ জেলা থেকে চার জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্র। পুলিশ সূত্রে জানা গিয়েছে, উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে রয়েছে একে সিরিজের রাইফেল, পিস্তল, গ্রেনেড এবং স্যাটেলাইট ফোন। মিলেছে ৫০০ রাউন্ড বুলেটও। এ ছাড়াও উদ্ধার হয়েছে ১০ লক্ষ টাকার নদল নোট। ধৃতরা নিষিদ্ধ খলিস্তান জিন্দাবাদ ফোর্স নামে জঙ্গি সংগঠনের সদস্য বলে জানা গিয়েছে।

কী ভাবে ওই অস্ত্র জঙ্গিদের হাতে এল? পুলিশকর্তাদের ধারণা, সীমান্তের ওপার থেকে পাক ড্রোনে চড়িয়ে ওই অস্ত্রশস্ত্র সরবরাহ করা হয়েছিল আর এর পিছনে রয়েছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই ও জিহাদিদের মদত। ধৃত জঙ্গিরা একটি সাদা রঙের গাড়িতে ছিল। ধৃতরা হল, বলবন্ত সিংহ, আকাশদীপ সিংহ, হরভজন সিংহ ও বলবীর সিংহ। এদের মধ্যে আকাশদীপ ও বলবীরের বিরুদ্ধে একাধিক মামলাও রয়েছে। ধৃতদের সকলের বিরুদ্ধে ইউএপিএ-সহ একাধিক ধারায় মামলা করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: বালাকোটে ফের সক্রিয়তা, সীমান্তে অপেক্ষা করছে ৫০০ জঙ্গি, দাবি সেনাপ্রধানের

মনে করা হচ্ছে, জম্মু-কাশ্মীর, পঞ্জাব-সহ বিভিন্ন রাজ্যে নাশকতার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। কিন্তু, গোপন সূত্রে খবর পেয়ে তার আগেই তাদের গ্রেফতার করা হয়। পঞ্জাবের ডিজি দিনকর গুপ্তা বলেন, ‘‘জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর থেকেই উপত্যকা, পঞ্জাব ও দেশের বিভিন্ন এলাকায় নাশকতার পরিকল্পনা নিয়েছে জঙ্গিরা। সেই ছক অনুযায়ী অনুপ্রবেশের ঘটনাও ঘটছে।’’

আরও পড়ুন: দেউলিয়া ভ্রমণ সংস্থা টমাস কুক, বিপাকে লক্ষ লক্ষ পর্যটক, কর্মহীন ২২ হাজার

গোয়েন্দা সূত্রে খবর, পাকিস্তানের মাটিতে সক্রিয় খলিস্তান জিন্দাবাদ ফোর্স নামে ওই সংগঠনটির মূল চাঁই রঞ্জিত সিংহ ওরফে নীতা। তার সঙ্গে রয়েছে জার্মানি নিবাসী গুরমিত সিংহ নামে আরেক জন। সম্প্রতি পঞ্জাবে প্রভাব বাড়াতে চাইছে ওই জঙ্গি সংগঠনটি। তাদের টার্গেট জম্মু-কাশ্মীর, পঞ্জাব-সহ দেশের বিভিন্ন এলাকা। সেই লক্ষ্যেই স্থানীয় স্লিপার সেলের মাধ্যমে যুবকদের নিজেদের সংগঠনে টেনে আনতে চাইছে তারা। সেই সঙ্গে অস্ত্র ও টাকাও জোগাড় তাদের লক্ষ্য বলে মনে করা হচ্ছে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন